ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সিটি নির্বাচনে ৭৫ প্লাটুন বিজিবি থাকবে মাঠে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিটি নির্বাচনে ৭৫ প্লাটুন বিজিবি থাকবে মাঠে

ফাইল ফটো

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ৭৫ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবে।

এর মধ‌্যে উত্তরে ২৭ ও দক্ষিণ সিটিতে ৩৮ প্লাটুন বিজিবি সদস্য মাঠে থাকবে। নির্বাচনকালীন তারা চারদিন দায়িত্ব পালন করবে। এছাড়া রিজার্ভে থাকবে আরো ১০ প্লাটুন বিজিবি সদস‌্য।

সোমবার রাতে বিজিবি সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘দুই সিটিতে ৬৫ প্লাটুন বিজিবি সদস‌্য মাঠে থাকলেও আরো ১০ প্লাটুন রিজার্ভ রাখা হবে। সে রকম পরিস্থিতির উদ্ভব হলে রিজার্ভের সদস্যরা মাঠে নামবে। ইতোমধ্যে নির্বাচন কমিশন থেকে এ রকম আদেশ এসেছে।’

এর আগে সোমবার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে জানানো হয়, সব মিলে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে নির্বাচনে ৪০ হাজারের মতো ফোর্স নিয়োজিত থাকবে। প্রতি দুইটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে।

বিজিবির প্রতিটি টিমের সঙ্গে ৩০ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত একজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ৫৪ জন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ৭৬ জনসহ ১৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রয়োজন হবে। বিজিবির এক প্লাটুনে দুটি টিম গঠন করার পরিকল্পনা রয়েছে।

এছাড়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য পাঁচ প্লাটুন ও ঢাকা দক্ষিণ সিটি কপোরেশনের জন্য পাঁচ প্লাটুন বিজিবি সুবিধাজনক স্থানে রিজার্ভ ফোর্স হিসেবে নিয়োজিত রাখা হবে।

উত্তর সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮। মোট ভোটকেন্দ্র এক হাজার ৩১৮টি। মোট ভোটকক্ষের সংখ্যা সাত হাজার ৮৪৬টি। মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও মহিলা ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন।

দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৭৫, সংরক্ষিত ২৫। মোট ভোটকেন্দ্র এক হাজার ১৫০টি। মোট ভোট কক্ষের সংখ্যা ছয় হাজার ৫৮৮টি। মোট ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪ জন। পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ জন ও মহিলা ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।


ঢাকা/মাকসুদ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়