ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘বহিরাগত সন্ত্রাসীদের ঢাকায় জড়ো করছে বিএনপি’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ২৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বহিরাগত সন্ত্রাসীদের ঢাকায় জড়ো করছে বিএনপি’

‘নির্বাচনে কেন্দ্র দখলের পরিকল্পনা নিয়ে বিএনপি ঢাকায় বহিরাগত সন্ত্রাসীদের জড়ো করছে’ অভিযোগ করে এই বিষয়ে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

মঙ্গলবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই আহ্বান জানান।

উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “বহিরাগত অস্ত্রধারীদের ঢাকায় জড়ো করা হচ্ছে কেন্দ্র দখলের জন্য। তারা পাঁয়তারা করছে বহিরাগত গুণ্ডাদের জড়ো করে নির্বাচনের পরিবেশকে ক্ষুণ্ন করা এবং পুলিশের বিরুদ্ধেও তাদের স্বশস্ত্র মহড়া দেয়া...এসব বিষয়গুলো তারা প্লান করে রেখেছে। আমাদের কাছে খবর আছে।

‘কাজেই আমরা নির্বাচন কমিশনের (ইসি) কাছে উদ্বেগের সাথে বলছি যে, নির্বাচন অবাধ সুষ্ঠু অনুষ্ঠানে ইসিকে স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালনে শেখ হাসিনা সরকার সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। কিন্তু এই যে একটা অবস্থা আজকে বহিরাগত স্বশস্ত্র ব্যক্তিদের ঢাকায় জড়ো করছে। এর বিরুদ্ধে তো প্রতিকার নেয়া উচিত এবং এটা তল্লাশি করে ব্যবস্থা নেয় উচিত। এই দায়িত্ব নির্বাচন কমিশনের।”

তিনি বলেন, ‘নির্বাচনকে যদি তারা যদি সত্যিই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করতে চান- তাহলে ইলেকশনের পরিবেশ তাদেরকে বজায় রাখতে হবে। পরিবেশ বিঘ্নিত করতে পারে এমন সব অপশক্তি, এদের ব্যাপারে নির্বাচন কমিশনকে এখন থেকেই প্রয়োজনীয় ব্যবস্থ নিতে হবে।’   

আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থীর বাইরে বিদ্রোহী প্রার্থীদের কর্মকাণ্ড নিয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘ইট ইজ আওয়ার ইন্টারন্যার মেটার। লিভ ইট টু আওয়ার পার্টি। লিভ ইট টু আওয়ার ডিসিপ্লিন কমিটি। এটা আপনাদের আলোচনার বিষয় হতে পারে না। এটা ছেড়ে দিন। এদের বিদ্রোহী বলছেন, এরা তো আর মারামারি করে অপ্রীতিকর পরিস্থিতি বা নির্বাচনের পরিবেশকে ব্যাহত করছে না। এমন কোনো খবর এ পর্যন্ত আছে? আমরা অভ্যন্তরীণভাবে এটা মোকাবিলা করছি।’

গোপীবাগে সংঘর্ষে ঘটনা বিএনপি কুটনীতিকদের অবহিত করেছে। এই বিষয়ে আওয়ামী লীগ কূটনীতিকদের বিষয়টি জানাবে কি না- জানতে চাইলে দলের সাধারণ সম্পাদক বলেন, ‘‘আমাদের প্রতিনিধি দল নির্বাচন কমিশনে গিয়ে আমাদের বক্তব্য উপস্থাপন করেছে। পার্টির জেনারেল সেক্রেটারি হিসেবে আমিও এই ব্যাপারে বক্তব্য দিয়েছি। দলের পক্ষ থেকে প্রেস ব্রিফিংও করা হয়েছে। ওই ঘটনার কিছু ভিডিও ফুটেজ এসেছে। সে ঘটনায় আক্রমণকারী কারা এটা যখন আপনি খুঁজতে যাবেন, তখন আওয়ামী লীগ অফিসে লাথি মারা থেকে শুরু করে আরো কিছু বিষয়...গুলিবর্ষণের ঘটনা ঘটেছে...এটা কারা করেছে? এই বিষয় ভিডিও ফুটেজে আছে। কাজেই এই নির্বাচন কমিশন হচ্ছে অথরিটি তারাই ব্যবস্থা নিতে পারে।

‘এটা সরকারের হাতে নির্বাচন সংক্রান্ত আইনশৃঙ্খলা বিষয়ে কোনো দায়িত্ব নেই। এই দায়িত্ব পুরোপুরি ইসির হাতে। আমরা পরিস্কার বলেছি, এই ব্যাপারে সঠিক তদন্ত করে সত্য উদঘাটিত করে সেখানে যারাই অপকর্মকারী বা অপরাধী তাদের শাস্তি দেওয়ার বিধান কার্যকর করতে হবে।”

একজন কাউন্সিলর প্রার্থীর পক্ষে দু’জন সাংসদের নির্বাচনী প্রচারে নামার খবরের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচনের পরিবেশ ক্ষুণ্ন হলে এটা দেখার দায়িত্ব নির্বাচন কমিশনের। তারা তদন্ত করে তথ্যের উদঘাটন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারেন। এই ব্যাপারে পার্টি হিসেবে আমাদের কোনো আপত্তি নেই।’

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সম্পাদক দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।


ঢাকা/পারভেজ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়