ঢাকা, রবিবার, ২২ চৈত্র ১৪২৬, ০৫ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

নির্বাচনী ব্যয়ের হিসাব চেয়েছে ইসি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-০৩ ১:৪৪:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০২-০৩ ১:৪৪:৫৯ পিএম

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের প্রার্থীদের আগামী সাত দিনের মধ্যে নির্বাচনী ব্যয়ের হিসাব দেয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা ২০১০-এর বিধি ৪৯ এর উপবিধি (১) অনুযায়ী, নির্বাচনের ফল ঘোষণার সাত দিনের মধ্যে প্রার্থীর ব্যক্তিগত খরচের হিসাব ও পরিশোধের বর্ণনা সম্বলিত একটি বিবরণী ইসিতে জমা দেওয়ার বিধান রয়েছে। তাই আগামী সাত দিনের মধ্যে এই হিসাব জমা দিতে বলেছে ইসি। 

সোমবার ইসি সূত্র জানায়, নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান ইতোমধ্যে এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছেন।

এই নির্বাচনে মেয়র প্রার্থীদের ব্যক্তিগত খরচ ও নির্বাচনী খরচ মিলে সর্বোচ্চ সাত লাখ টাকা খরচ করার বিধান রয়েছে।

নির্বাচনী ব্যয় সীমার বিধি অনুযায়ী, ২০ লাখ ভোটার হলে এক লাখ ও তার বেশি ভোটার সম্বলিত সিটিতে সর্বোচ্চ দুই লাখ টাকা ব্যক্তিগত খরচ করতে পারবেন প্রার্থী। সব মিলে একজন মেয়র প্রার্থী সর্বোচ্চ সাত লাখ টাকা খরচ করতে পারবেন।

এছাড়া, কাউন্সিলর পদে প্রার্থী অনধিক ১৫ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ১ লাখ, পনের হাজার এক থেকে ত্রিশ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ২ লাখ, ত্রিশ হাজার এক থেকে পঞ্চাশ হাজার ভোটার সম্বলিত ওয়ার্ডের ক্ষেত্রে সর্বোচ্চ ৪ লাখ এবং পঞ্চাশ হাজার ও তার বেশি ভোটারের ক্ষেত্রে সর্বোচ্চ ৬ লাখ টাকা ‘নির্বাচনী ব্যয়’ করতে পারবেন কাউন্সিলর প্রার্থীরা।

 

ঢাকা/হাসিবুল/ইভা