ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাভারে দৃষ্টিনন্দন মডেল মসজিদ উদ্বোধন

সাভার প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ১০ জুন ২০২১  
সাভারে দৃষ্টিনন্দন মডেল মসজিদ উদ্বোধন

মুজিববর্ষ উপলক্ষে দেশের বিভিন্ন স্থানে ৫৬০টি দৃষ্টিনন্দন মসজিদ নির্মাণের কাজ শুরু করছে সরকার। এর মধ্যে সাভারসহ সারাদেশের ৫০টি মসজিদের কাজ শেষ হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডের নিকট, গণভবন থেকে ভার্চুয়ালি এ মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মডেল মসজিদটির ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আশুলিয়া থানা আওয়ামী লীগের আহ্বায়ক ফারুক হাসান তুহিন বলেন, সাভারের এ মসজিদে একসঙ্গে দেড় হাজারেরও বেশি মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। নারীদের জন্য রয়েছে আলাদা ওযু ও নামাজের স্থান। এছাড়াও রয়েছে অটিজম কর্নার ও খাবারের ব্যবস্থাসহ অন্যান্য সুযোগ সুবিধা। নিরবিচ্ছন্ন বিদ্যুতের জন্য রয়েছে ৩০ কেভি জেনারেটর ও সোলার সিস্টেম।

তিনি আরও বলেন, আজ যোহরের ওয়াক্ত থেকে নবনির্মিত এ মসজিদে নিয়মিত নামাজ আদায় করবেন মুসল্লীরা। যোহরের আজানই হবে এ মসজিদের প্রথম আজান।

গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা গেছে, নকশা অনুযায়ী তিন ক্যাটাগরিতে জেলা পর্যায়ে চার তলা বিশিষ্ট মসজিদ এ-ক্যাটাগরি, উপজেলা পর্যায়ে তিন তলা বিশিষ্ট মসজিদ বি-ক্যাটাগরি এবং উপকূলীয় এলাকায় তিন তলা বিশিষ্ট সি-ক্যাটাগরির মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের কাজ চলছে। এসব মসজিদের মধ্যে জেলা পর্যায়ে হচ্ছে ৬৯টি, উপজেলা পর্যায়ে ৪৭৫টি এবং উপকূলীয় অঞ্চলে ১৬টি। এ-ক্যাটাগরির মসজিদের আয়তন প্রায় ৪০ হাজার বর্গফুট, বি ও সি ক্যাটাগরি আয়তন প্রায় ৩০ হাজার বর্গফুট।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ৫৬০টি মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণে ব্যয় হচ্ছে ৮ হাজার ৭২২ কোটি টাকা। আধুনিক সব সুযোগ-সুবিধাসহ এসব মসজিদে থাকছে ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্স পাঠাগার, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয়কেন্দ্র, পবিত্র হেফজ বিভাগ, শিশু শিক্ষা। 

এছাড়া অতিথিশালা, পর্যটকদের আবাসন, শবদেহ গোছলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, গণশিক্ষা কেন্দ্র ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রসহ একটি পূর্ণাঙ্গ কমপ্লেক্স হবে একেকটি মসজিদ।

সাভারের মডেল মসজিদ উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন সাভারের সাংসদ এবং দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনাম, ঢাকা জেলা প্রশাসক মো. সহিদুল ইসলাম, ঢাকা জেলার পুলিশ সুপার মারুফ হোসেন সরদার, সাভার উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌর মেয়র আব্দুল গণি, সাভারের ধামসোনা ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলামসহ আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতা-কর্মীবৃন্দ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মসজিদের নামফলক উন্মোচন করেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এনাম।

সাব্বির/মেয়া

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়