ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জুস কারখানায় আগুন: নাগরিক কমিটির ঘটনাস্থল পরিদর্শন

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৩, ১৭ জুলাই ২০২১  
জুস কারখানায় আগুন: নাগরিক কমিটির ঘটনাস্থল পরিদর্শন

নারায়ণগঞ্জের রূপগঞ্জের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জনের প্রাণহানির ঘটনা তদন্তে ১৯ সদস্যবিশিষ্ট নাগরিক কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

আজ শনিবার (১৭ জুলাই) দুপুরে উপজেলার রূপগঞ্জে হাসেম ফুট বেভারেজের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শন করেন তারা। 

পরিদর্শন শেষে নাগরিক কমিটির সদস্য অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, দেশে কারখানায়, রাসায়নিক গুদামে ও গ্যাস লিকেজে আগুন লাগাসহ দেশে বিভিন্ন দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে। এসব ঘটনায় তদন্ত কমটি গঠন করা হলেও প্রতিবেদন না দেওয়া ও দোষীদের চিহ্নিত করে বিচারের আওতায় না আনায় এ রকম দুর্ঘটনা বাববার ঘটছে। দুর্ঘটনায় প্রাণহানির কারণ বের করতে এবং এর প্রতিকার কী সেই বিষয়ে তাদের তদন্ত কমিটি কাজ করছে।  

এ সময় নাগরিক তদন্ত কমিটির আহ্বায়ক ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, সদস্য সচিব অ্যাডভেকেট মাহাবুবুর রহমান ইসমাইলসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। 

ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, তদন্ত কমিটি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ যেসব প্রতিষ্ঠান ফ্যাক্টরির কার্যক্রম তদারকি করতেন, তাদের সঙ্গে কথা বলে তথ্য সংগ্রহ করছে। পুরো ঘটনা তদন্ত শেষে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।

গত ৮ জুলাই সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যু হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে হত্যা মামলা দায়ের করে প্রতিষ্ঠানের চেয়ারম্যান এম এ হাসেমসহ আট আসামিকে গ্রেপ্তার করে চারদিনের রিমান্ডে নেয়। রিমান্ড শেষে তাদের আাদালতে হাজির করলে দুইজনকে জামিন ও ছয় আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। 
 

রাকিব/বকুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়