ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দ্রুতই স্মার্ট কার্ড পাচ্ছেন মালয়েশিয়ার প্রবাসীরা 

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ৭ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দ্রুতই স্মার্ট কার্ড পাচ্ছেন মালয়েশিয়ার প্রবাসীরা 

মহামারি করোনাভাইরাসের পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুতই মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের হাতে স্মার্ট কার্ড বা জাতীয় পরিচয়পত্র তুলে দিতে চায় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সম্প্রতি প্রবাসীদের হাতে পরিচয়পত্র বা স্মার্ট কার্ড তুলে দেওয়ার জন্য ইসির সিনিয়র সচিব মো. আলমগীর ভার্চুয়াল বৈঠক করেন। বৈঠকে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খানসহ আরও অনেকে অংশ নেন।

বৈঠকে প্রবাসে স্বল্প সময়ে কীভাবে স্মার্ট কার্ড তুলে দেওয়া যায় সে বিষয়ে আলোচনা হয়েছে বলে ইসি সূত্র জানায়। মালয়েশিয়ায় করোনা পরিস্থিতি অন্যসব দেশের তুলনায় কিছুটা ভালো। তাই সবার আগে এখানেই কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

এর আগে করোনার কারণে প্রবাসে বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড সরবরাহের কাজ স্থগিত রাখে ইসি। যা এখনো বহাল রয়েছে।

এ বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম জানান, করোনাভাইরাসের কারণে প্রবাসে স্মার্ট কার্ড দেওয়ার কার্যক্রম বন্ধ ছিল। বর্তমানে কিছু দেশে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় পরিকল্পনা মোতাবেক শিগগিরই বিদেশে টিম পাঠানো হবে। আর খুব তাড়াতাড়ি মালয়েশিয়াতে টিম পাঠানো যাবে। কারণ সেখানে অন্যান্য দেশের তুলনায় করোনা পরিস্থিতি ভালো।

উল্লেখ্য,  বর্তমানে যুক্তরাজ্য, দুবাই, মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের জন্য অনলাইনে পোর্টাল তৈরি করে ভোটার হওয়ার আবেদন নিচ্ছে ইসি। গত ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্য প্রবাসীদের অনলাইনের ভোটার করে নেওয়ার কার্যক্রম শুরু করে সংস্থাটি। এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর দুবাই প্রবাসীদের মধ্যে এ কার্যক্রম শুরু করা হয়। তার আগে একই বছর ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থারত বাংলাদেশি নাগরিকগদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার জন্য কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। 

ঢাকা/ হাসিবুল /ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়