ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পৃথক এসএমই ব্যাংক প্রতিষ্ঠার দাবি জানিয়েছে ডিসিসিআই

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ১ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পৃথক এসএমই ব্যাংক প্রতিষ্ঠার দাবি জানিয়েছে ডিসিসিআই

ছবি : নাসির উদ্দিন

অর্থনৈতিক প্রতিবেদক : দেশব্যাপী ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে পৃথক এসএমই ব্যাংক প্রতিষ্ঠার দাবি জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

দেশীয় ক্ষুদ্র শিল্পের স্বার্থ সুরক্ষায় আমদানিকৃত ক্ষুদ্র শিল্পপণ্যের বিপরীতে শুল্কের হার বৃদ্ধি এবং দেশীয় কারখানার অনুকূলে বিদ্যুৎ বিল ও করের ক্ষেত্রে ছাড় দেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

সোমবার শিল্প মন্ত্রণালয়ে ডিসিসিআইর নবনির্বাচিত পরিচালনা পর্ষদের সদস্যরা শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে বৈঠককালে এ দাবি জানান।

এ সময় ডিসিসিআইর সভাপতি ওসামা তাসীর, ঊর্ধ্বতন সহ-সভাপতি ওয়াকার আহমেদ চৌধুরী, সহ-সভাপতি ইমরান আহমেদ, পরিচালক মো. রাশেদুল করিম মুন্না, হোসেন এ সিকদার, এনামুল হক পাটোয়ারী, এস এস জিল্লুর রহমান, আন্দালিব হাসান, দ্বীন মোহাম্মদ, আশরাফ আহমেদ, নূহের লতিফ খান উপস্থিত ছিলেন।

বৈঠকে শিল্প খাতে পণ্য বহুমুখীকরণ, বিদেশী বিনিয়োগ বৃদ্ধি, সিঙ্গেল ডিজিট সুদে ঋণ প্রদান, এসএমই রপ্তানি উন্নয়ন ডেস্ক স্থাপন, বৃহৎ শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ ভিত্তিক এসএমই মডেল অনুসরণ, সরকারি মালিকানাধীন শিল্পপ্রতিষ্ঠানের উন্নয়ন, শিল্পসহায়ক অবকাঠামো তৈরি, দক্ষ জনবল সৃষ্টি ইত্যাদি বিষয়ে আলোচনা হয়। এ সময় শিল্প খাতের জ্বালানি নিরাপত্তা জোরদার, ব্যবসা সহজীকরণ, নিরাপদ কেমিক্যাল ব্যবস্থাপনা, হালাল পণ্যের সার্টিফিকেশন এবং গবেষণা ও উদ্ভাবন খাতে বিনিয়োগ জোরদারের তাগিদ দেওয়া হয়।

ডিসিসিআইর পরিচালনা পর্ষদের সদস্যরা পৃথক এসএমই ব্যাংক স্থাপনের গুরুত্ব তুলে ধরে বলেন, এর মাধ্যমে দেশে উৎপাদিত শিল্পপণ্যের প্রতিযোগিতামূলক সক্ষমতা বাড়বে। বর্তমানে গৃহ বা গাড়িঋণ বাবদ এসএমই খাতের অর্থায়নের বিরাট অংশ চলে যাচ্ছে। এর পরিবর্তে শুধু উৎপাদনমুখী শিল্প ও সেবা খাতে অর্থায়নের জন্য এসএমই ব্যাংকের ম্যান্ডেট নির্ধারণ করতে হবে।

ডিসিসিআই নেতারা শিল্প খাতে বিনিয়োগের জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্বে পৃথক অর্থায়ন তহবিল গঠনেরও প্রস্তাব করেন।

এছাড়া, দেশের শিল্প খাতে পণ্য বহুমুখীকরণের উদ্যোগ বাস্তবায়ন করতে তারা তৈরি পোশাক শিল্পের সাফল্যের দৃষ্টান্ত অনুসরণ এবং উদ্ভাবন ও প্রযুক্তিগত উন্নয়নে আর্থিক প্রণোদনা বৃদ্ধির আহ্বান জানান।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্য অর্জনে বর্তমান সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের বিকাশে অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে শিল্প খাতে সুদের ঋণ এক অংকে নির্ধারণের বিষয়ে নির্দেশনা রয়েছে। ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের যেকোনো সমস্যা সমাধানে সরকার কার্যকর পদক্ষেপ নিচ্ছে।

পৃথক এসএমই ব্যাংক স্থাপনের প্রস্তাব বাস্তবসম্মত, এ কথা উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এটি বাস্তবায়িত হলে দেশের এসএমই সেক্টরের উদ্যোক্তারা শক্তিশালী হবে। এর মাধ্যমে জাতীয় অর্থনীতি জোরদার হবে এবং অর্থনৈতিক সমৃদ্ধির অর্জনের লক্ষ্য পূরণ সম্ভব হবে। বর্তমান সরকার চামড়া শিল্পের সম্ভাবনা কাজে লাগাতে রাজশাহী ও চট্টগ্রামে দুটি ট্যানারি শিল্পপার্ক স্থাপনের উদ্যোগ নিয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি ট্যানারি বর্জ্য থেকে বাই-প্রোডাক্ট তৈরির কার্যক্রম চলছে।



রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৯/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়