ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

বঙ্গবন্ধু মেডিক্যালে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উদযাপিত

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ১৬ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু মেডিক্যালে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে র‌্যালি, বেলুন ও পায়রা উড়ানো, সেমিনারের মধ্য দিয়ে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উদযাপিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত র‌্যালি ও সেমিনারে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।  সভাপতিত্ব করেন কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আলী আহসান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কার্ডিওলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক ও কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হারিসুল হক, অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, সহকারী অধ্যাপক ডা. আরিফুল ইসলাম জোরারদার প্রমুখ।

উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া উচ্চ রক্তচাপ বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।

অন্য বক্তারা উচ্চ রক্তচাপ থেকে নিজেকে রক্ষা করতে, পাতে লবণ কম খাওয়া, অতিরিক্ত ওজন পরিহার করা, ধূমপানসহ সকল ধরনের নেশাদ্রব্য পরিহার করা, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা, মানসিক চাপ মুক্ত থাকা, প্রতিদিনই হাঁটা ও পরিমিত আহারের চেষ্টা করা, ন্যূনতম বিশ্রাম ও নিয়মিত প্রয়োজনীয় সময় ঘুমানো, চিকিৎসকের নির্দেশ ছাড়া ব্যথার ওষুধ না খাওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৯/সাওন/সাইফুল

রাইজিংবিডি.কম

পাঠকপ্রিয়