ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

নতুন ফরমেই কোম্পানির রিটার্ন দাখিল

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১০ ১০:৩৭:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১১ ৮:১১:০৫ এএম
নতুন ফরমেই কোম্পানির রিটার্ন দাখিল
Walton E-plaza

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি ২০১৯-২০ কর বছরের কোম্পানির আয়কর রিটার্নের জন্য নতুন ফরম প্রবর্তন করা হয়েছে। এখন থেকে কোম্পানিগুলোকে নতুন ফরমে রিটার্ন দাখিল করতে হবে। এক্ষেত্রে অন্যান্য ফরমের কোনো কার্যকারিতা থাকবে না।

সম্প্রতি করনীতি উইং থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। ১ জুলাই থেকে যার কার্যকারিতা ধরা হয়েছে।

কর আইন-২ এর দ্বিতীয় সচিব মো. মাজহারুল হক ভূঞা সই করা নির্দেশনায় বলা হয়েছে, এস, আর ও-নং ২৫৯-আইন/আয়কর/২০১৬ এর মাধ্যমে আয়কর বিধিমালা-১৯৮৪ সংশোধন করে কোম্পানি করদাতার জন্য আয়কর রিটার্ন ফরম প্রবর্তন করা হয়েছে। এস, আর, ও নং ২১৩-আইন/আয়কর/২০১৯ এর মাধ্যমে উল্লিখিত ফরমের পার্ট-১ সংশোধন করে আন্তর্জাতিক লেনদেন সংক্রান্ত ঘোষণা অন্তর্ভুক্ত করা হয়েছে।

তাই কোম্পানি করদাতার ক্ষেত্রে ২০১৯-২০ কর বছর হতে শুধুমাত্র নতুন ফরমে রিটার্ন দাখিল করা যাবে এবং কোম্পানি করদাতার জন্য প্রচলিত অন্যান্য ফরমের কোনো কার্যকারিতা থাকবে না।

এনবিআর সূত্র জানায়, প্রতিটি প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানির জন্য প্রতি বছর আয়কর রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। অনেক নতুন কোম্পানিগুলোর, এই বিষয়ে সঠিক জ্ঞান না থাকার কারণে তারা তাদের আয়কর রিটার্ন জমা দেয় না। এতে করে উক্ত প্রতিষ্ঠানগুলো এক সময় প্রচুর সমস্যায় পড়ে। তাই প্রতিটি কোম্পানির সঠিক নিয়মে সঠিক সময়ে আয়কর রিটার্ন জমা দেওয়া উচিত। অন্যথায় উক্ত কোম্পানিকে আর্থিক জরমানা গুণতে হবে। কোম্পানির রিটার্ন জমা দেওয়ার জন্য সাধারণত যেসব কাগজপত্র দিতে হয় তা হলো- কোম্পানির ব্যাংক  স্টেটমেন্ট, কোম্পানির ইনকরপোরেশন সার্টিফিকেট, মেমোরেন্ডাম অব আর্টিকেলসের কপি, ট্রেড লাইসেন্স, কোম্পানির সব পরিচালকের টিআইএন সার্টিফিকেট এবং কোম্পানির আয় ব্যয়ের রসিদের কপি ইত্যাদি।


রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৯/এম এ রহমান/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge