ঢাকা, রবিবার, ১২ মাঘ ১৪২৬, ২৬ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

শতভাগ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ বাংলাদেশে

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৫ ৬:১৭:০৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৫ ৮:১৫:৩২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেছেন, বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগকারীদের জন্য কর অবকাশ, কর অব্যাহতি, ট্যারিফ ফেরত, দ্বৈত কর প্রতিরোধ এবং ১০০ শতাংশ মালিকানাসহ পুঁজি হস্তান্তরের সুযোগ রেখেছে।

তিনি বলেন, বাণিজ্য বহুমূখীকরণে বাংলাদেশের তৈরি পোশাকের পাশাপাশি চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাদ্য, সিরামিক, পাটপণ্য, তথ্য প্রযুক্তি এবং হোম এ্যাপ্লায়েন্স ইত্যাদিতে বিদেশি বিনিয়োগের বড় সম্ভাবনা রয়েছে। আর বাংলাদেশ যেহেতু উন্নততর অর্থনৈতিক কাঠামোতে উন্নীত হচ্ছে, তাই সম্ভাবনাময় কিছু খাতে যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে।

এফবিসিসিআই সভাপতি কলকাতায় সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ সম্মেলনের উদ্বোধন শেষে তার প্রবন্ধ উপস্থাপনের সময় এসব কথা বলেন। সোমবার বিকেলে এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে এ কথা জানান হয়।

বিবৃতিতে আরো জানানো হয়, নতুন বাণিজ্য সম্ভাবনা খুঁজে দেখা এবং প্রতিবেশী দেশগুলোর মধ্যে আরও নিবিড় অংশিদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে কলকাতায় ১৫-১৬ জুলাই সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

এফবিসিসিআই প্রতিনিধিদলের নেতা শেখ ফজলে ফাহিম প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন।

কলকাতার মেয়র ও মন্ত্রী ফরহাদ হাকিম ও পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী ড. অমিত মিত্রও সম্মেলনে অংশ নেন।

আয়োজিত সম্মেলনের লক্ষ্য হচ্ছে,  প্রতিবেশী দেশগুলোর ব্যবসায়ি নেতাদের মধ্যে ব্যবসা সম্ভাবনার সন্ধান, বৈদেশিক বাণিজ্য সহজীকরণে সুপারিশমালা প্রণয়ন, রপ্তানি পণ্যের তালিকা নিয়ে আলোচনা এবং তথ্য বিনিময়।

থাইল্যান্ড, বাংলাদেশ, নেপাল, ভূটান এবং ভারতের শীর্ষ কর্মকর্তা এবং ব্যবসায়ি নেতারা সম্মেলনে অংশ নিচ্ছেন। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড এসোসিয়েশনস সম্মেলনটির আয়োজন করেছে।


রাইজিংবিডি/ঢাকা/১৫ জুলাই ২০১৯/নাসির/সাজেদ