ঢাকা, বুধবার, ৫ ভাদ্র ১৪২৬, ২১ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৭ ৬:২২:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১৭ ৬:২২:২৯ পিএম
করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ
Walton E-plaza

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টির বিষয়ে আরো সতর্ক হওয়ার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বুধবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) অডিটোরিয়ামে ‘করপোরেট গ্যারান্টি : ডাজ ইট ওয়ার্ক ইন রিকভারি অব লোন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ সতর্কতার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বক্তারা বলেন, ঋণখেলাপি ক্রমেই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। করপোরেট গ্যারান্টি এটা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে ব্যাংকারদের ঋণ দেওয়ার ক্ষেত্রে গ্যারান্টি সংক্রান্ত বিষয়ে স্বচ্ছ ধারণা থাকতে হবে।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিআইবিএমের মহাপরিচালক এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মহা. নাজিমুদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের অধ্যাপক এবং পরিচালক ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জি।

গোলটেবিল বৈঠকে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের সহাকারী অধ্যাপক ড. মো. মোশাররেফ হোসেন। পাঁচ সদস্যের একটি গবেষণা দল এ গবেষণা করেন। গবেষণাদলে অন্যান্যের মধ্যে ছিলেন- বিআইবিএমের সহকারী অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন, প্রভাষক মাকসুদা খাতুন, রিফাত জামান সৌরভ এবং ঢাকা ব্যাংক লিমিটেডের সিনিয়র অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শহিদুল ইসলাম।

গবেষণায় প্রাইমারি এবং সেকেন্ডোরি দুই ধরণের তথ্যের ব্যবহার করা হয়েছে। গবেষণায় দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের কাছ থেকে তথ্য নেওয়া হয়েছে। এর বাইরে বিভিন্ন পর্যায়ে কর্মকর্তাদের সাক্ষাৎকার নেয়া হয়। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংক এবং বিআইবিএমের প্রকাশনা থেকে তথ্য নেয়া হয়েছে।

বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে বিআইবিএমের নির্বাহী কমিটির সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান বলেন, ঋণখেলাপি ব্যাংকিং খাতের পরিচালনা এবং মুনাফার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে। বিষয়টি নিয়ে নীতিনির্ধারকরা ভাবছেন এবং এ থেকে উত্তরণের জন্য বিভিন্ন পরিকল্পনা করছেন।

তিনি বলেন, ব্যাংক ঋণে সতর্কতার পাশাপাশি প্রবৃদ্ধি যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে দিকটা বিবেচনায় রাখতে হবে। সার্বিক দিক বিবেচনা করতে হবে, যাতে ব্যাংকও ক্ষতিগ্রস্ত না হয়, একই সঙ্গে প্রবৃদ্ধি অর্জনে প্রয়োজনীয় অর্থায়ন হয়।

বিআইবিএমের চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, করপোরেট গ্যারান্টির ক্ষেত্রে ব্যাংকারদের সতর্কতা বেশি জরুরি। করপোরেট ঋণের ঝুঁকি সম্পর্কে ধারণা থাকলে ঋণ প্রদানে দুর্বলতাগুলো ব্যাংকারদের নজরে পড়বে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সাবেক সুপারনিউমারারি অধ্যাপক মো. ইয়াছিন আলি বলেন, কোনো প্রতিষ্ঠান ঋণখেলাপি হলে অন্য কোনো ব্যাংক যেন ঋণ না দেয়, সে বিষয়ে বাংলাদেশ ব্যাংককে দেখভাল করতে হবে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/নাসির/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge