ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পরিবেশ অধিদপ্তর, ইউএনডিপির উদ্যোগে ওয়ালটনে টেকনিক্যাল কর্মশালা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিবেশ অধিদপ্তর, ইউএনডিপির উদ্যোগে ওয়ালটনে টেকনিক্যাল কর্মশালা

রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনার সার্ভিসিংয়ের ক্ষেত্রে পরিবেশদূষণ রোধ করতে টেকনিশিয়ান ও সংশ্লিষ্টদের জন‌্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ওয়ালটন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর বসুন্ধরায় ওয়ালটনের করপোরেট অফিসে ‘ট্রেইন দ্য ট্রেনার ওয়ার্কশপ অন গুড সার্ভিসিং প্র্যাকটিস, লেক প্রিভেনশন, সেফ হ‌্যান্ডলিং অব ফ্লেমেবল রেফ্রিজারেন্টস অ্যান্ড ট্রেনিং মেথোডলোজিস’ শীর্ষক কর্মশালা শুরু হয়েছে। আগামী রোববার পর্যন্ত এ কর্মশালা চলবে।

পরিবেশের সুরক্ষা নিশ্চিত করে ইলেক্ট্রনিক পণ্য সার্ভিসিংয়ে দক্ষতা বাড়াতে কর্মশালায় অংশগ্রহণকারীদের হাতেকলমে প্রশিক্ষণ দেয়া হবে। কর্মশালার আয়োজন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পরিবেশ অধিদপ্তর ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। কর্মশালায় সারা দেশ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের ২৭ জন অংশ নিচ্ছেন।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান বলেন, সারা বিশ্বে আলোচিত ও সমস্যাসংকুল কোনো বিষয় যদি থাকে তাহলে সেটি হলো পরিবেশ। এই পরিবেশের নানারকম বিকৃতি কিন্তু আমরাই ঘটিয়েছি। যার ফলে পরিবেশ বা প্রকৃতি আমাদের ওপর প্রতিশোধ নেয়া শুরু করেছে।

তিনি বলেন, পরিবেশদূষণ কীভাবে কমিয়ে আনা যায় সে বিষয়ে ইউএনডিপি ও পরিবেশ অধিদপ্তরের সঙ্গে ওয়ালটন যৌথভাবে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। পরিবেশ নিয়ে কাজ করায় গতবছর মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে আমরা জাতীয় পরিবেশ পদক পেয়েছি।  আমরা ওয়ালটন শুধু ম্যানুফ্যাকচারিং করি না, পরিবেশ নিয়েও যথেষ্ট কনসার্ন। আমাদের ফ্যাক্টরিতে যারা গেছেন তারা দেখেছেন, পরিবেশ যতটা সুন্দর রাখা যায়, সে চেষ্টা করেছি।

এস এম জাহিদ হাসান বলেন, আফটার সেলস সার্ভিসের ক্ষেত্রে পরিবেশদূষণের যথেষ্ট আশঙ্কা থাকে। সেটি নিয়েও আমরা কাজ করেছি। আপনারা জানেন, সব গ্যাস ক্ষতিকর। সেগুলো কিন্তু আমরা বাতাসে ছেড়ে দিচ্ছি না। প্রিজার্ভ করে রাখছি এবং একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে সেগুলো ডেস্ট্রয় করে দিচ্ছি।

ইউএনডিপির ব্যুরো অব পলিসি অ্যান্ড প্রোগ্রাম সাপোর্টের টেকনিক্যাল অ্যাডভাইজার অংশু কুমার বলেন, চারদিনের এ কর্মশালায় আপনারা অনেক কিছু শিখতে পারবেন। সঠিক বিষয়গুলো শিখে তা প্রয়োগ করতে পারবেন এবং অন্যদেরও শেখাতে পারবেন। ওয়ালটন গ্রুপকে ধন্যবাদ এ সুযোগ করে দেয়ার জন্য।

ইউনডিপির বাংলাদেশ অফিসের এনভায়রনমেন্ট সাসটেইনেবল এনার্জির স্পেশালিস্ট আরিফ এম ফয়সাল বলেন, আজ কার্তিক মাসের ১ তারিখ। এ সময়ে শীত চলে আসার কথা। কিন্তু আসছে না। এখনো বর্ষা চলছে লম্বা সময় ধরে। কিন্তু এত লম্বা হওয়ার কথা না। এ সময়ে যে গরম পড়ছে তা অনেক বেশি। শুধু এখানে না, ইসলামাবাদ, দিল্লি, করাচিতেও একই অবস্থা। জলবায়ু পরিবর্তনের কারণে গ্লোবাল টেম্পারেচার বাড়ছে।

তিনি বলেন, ২০১৫ সালে প্যারিস জলবায়ু সম্মেলনে পৃথিবীর সচেতন মানুষরা সম্মত হয়েছেন যে, টেম্পারেচার ১ দশমিক ৫ ডিগ্রিতে নামিয়ে আনবেন। টার্গেট রেখেছেন অন্তত ২ ডিগ্রিতে নামিয়ে আনার। আমেরিকা প্যারিস চুক্তি থেকে সরে গেছে। তবুও আমাদের এটা বাস্তবায়ন করতে হবে। তা না হলে পৃথিবী থাকবে না। পৃথিবী না থাকলে জীবজগতের অস্তিত্ব থাকবে না।

এ সময় আরো বক্তব্য দেন পরিবেশ অধিদপ্তরের ওজন সেলের জ্যেষ্ঠ কর্মকর্তা ড. এস কে পুরকায়স্থ। 

 

ঢাকা/নূর/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়