ঢাকা, সোমবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

এক ক্লিকেই আয়কর মেলা

এম এ রহমান মাসুম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৪ ৮:২৯:২৯ এএম     ||     আপডেট: ২০১৯-১১-১৪ ১১:৪৭:২৫ এএম

দশমবারের মতো আয়োজিত আয়কর মেলায় নতুন মাইলফলকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথমবারের মতো আয়কর মেলার সকল সেবার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট করেছে প্রতিষ্ঠানটি।

রাজধানীসহ দেশের ১২০ স্থানে আয়কর মেলার অবস্থান, ঠিকানা, সময় উল্লেখসহ গুগল ম্যাপের নির্দেশনা থাকছে ওই ওয়েবসাইটে। www.aykormela.gov.bd নামের ওয়েবসাইটে প্রতিদিন ঢাকাসহ সারাদেশের মেলার নিয়মিত আপডেট থাকছে।

এছাড়া আয়কর মেলায় কী কী সেবা দেওয়া হবে, আয়কর রিটার্ন ফরম, চালান ফরম, রিটার্ন পূরণের নির্দেশিকা, ই-টিআইএন নিবন্ধন, ঘরে বসে অনলাইনে রিটার্ন ও অনলাইনে কর জমার সকল সেবা মিলবে ওয়েবসাইটে।

১৪ নভেম্বর থেকে শুরু হওয়া কর মেলা চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এ স্লোগানে দেশব্যাপী আয়কর মেলায় রাজধানীসহ সব বিভাগীয় শহরে সাত দিন, জেলা শহরগুলোয় চার দিন, ৪৮ উপজেলায় দুই দিন এবং আট উপজেলায় দিনব্যাপী করমেলা আয়োজন করবে এনবিআর। সব মি‌লি‌য়ে এবার দেশের ১২০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে মেলা।

ওয়েবসাইটের বিষয়ে এনবিআর জানায়, ওয়েবসাইটে জানা যাবে আয়কর মেলার ইতিহাস ও উদ্দেশ্য। (Layout) অংশে ঢাকার অফিসার্স ক্লাবে আয়োজিত আয়কর মেলার কোন জায়গা কী সেবা দেওয়া হবে, কীভাবে যেতে হবে তার বিস্তারিত দেখা যাবে। কোন করদাতা এ লে-আউট ভালো করে অনুসরণ করলে সহজেই সেবা পাবেন। একজন করদাতা আয়কর সম্পর্কিত যেসব প্রশ্ন এবং তার উত্তর কী হবে তার বিস্তারিত থাকছে সেখানে।

রয়েছে ভেন্যু (Venus) বা মেলার স্থান। এতে ঢাকাসহ সারাদেশের ১২০টি মেলা স্পটের অবস্থান, ঠিকানা, সময় ও তারিখসহ গুগল ম্যাপের নির্দেশনা।

গ্যালারীতে (Gallery) কীভাবে কর সচেতনতা বৃদ্ধি, করসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া যায় এবং আয়কর দিয়ে রাষ্ট্রের কীভাবে উন্নয়ন হচ্ছে সে সম্পর্কিত টিভিসি রয়েছে।

এছাড়া রয়েছে ঢাকাসহ সারাদেশের কর মেলার প্রতিদিনকার ছবি। ফরম (Forms) অংশে ব্যক্তি শ্রেণির পুরাতন ও নতুন রিটার্ন ফরম, ই-টিআইএন ফরম, চালান ফরম, জোনাল কোড, আয়কর পরিপত্র ও আয়কর নির্দেশিকা এবং প্রচারপত্র। যে কোন করদাতা এসব ফরম দেখার পাশাপাশি ডাউনলোডও করতে পারবেন।

নিউজ (News) অংশে ঢাকাসহ সারাদেশের আয়কর মেলা সম্পর্কিত সকল নিউজ আপডেট পাওয়া যাবে।

রয়েছে প্রেস কর্ণার (Press Corner)। ঢাকাসহ সারাদেশের গণমাধ্যম কর্মীদের সুবিধার জন্য এ অংশ রাখা হয়েছে। প্রতিদিন ঢাকাসহ সারাদেশের আয়কর আহরণ, সেবা প্রদান সম্পর্কিত সকল তথ্য ও ছবি এ অংশে আপলোড করা হবে।

এ বিষয়ে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) কালিপদ হালদার রাইজিংবিডিকে বলেন, ‘করসেবা সহজ করতে মূলত এ ওয়েবসাইট চালু করা হয়েছে। এটি হবে এবারের মেলার মূল আকর্ষণ। বলা যায়, করদাতাদের ওয়ান স্টপ করসেবা দেওয়ার চিন্তা থেকেই এটি চালু করা হয়েছে। একজন করদাতা ইচ্ছে করলে এক ক্লিকেই এখান থেকে সব সেবা পাবেন। এ ওয়েবসাইটে ঢাকাসহ সারাদেশের মেলার গুগল ম্যাপসহ বিস্তারিত দেয়া আছে। কোন করদাতা দেশের যেকোন জায়গা থেকে সহজেই এ ওয়েবসাইট ভিজিট করে সব করসেবা নিতে পারবেন।’

রাজধানীতে মেলা হবে বেইলি রোডের অফিসার্স ক্লাব প্রাঙ্গণে। ঢাকার মেলায় এবার করদাতাদের সুবিধা বৃদ্ধি করা হয়েছে। গত বছর হেল্পডেক্স ৩৩টি হলেও এবার থাকবে ৫৩টি। ই-টিআইএন জোন গত বছর ছিল এক হাজার বর্গফুট, এবার হবে দুই হাজার ২৫০ বর্গফুট। রিটার্ন বুথ গত বছর ছিল ৪৯টি, এবার থাকবে ৫২টি। রিটার্ন পূরণের স্থান দুই হাজার ৫০০ বর্গফুট থেকে বৃদ্ধি করে সাত হাজার বর্গফুট করা হয়েছে। বেসিক ব্যাংক বুথ তিনটি থেকে বৃদ্ধি করে চারটি, এটিএম বুথ একটি থেকে বৃদ্ধি করে দুটি করা হয়েছে। মিডিয়া সেন্টার ও মেডিক্যাল বুথের জায়গা বৃদ্ধি করা হয়েছে।

 

ঢাকা/এম এ রহমান/জেনিস

ইউটিউব সাবস্ক্রাইব করুন