ঢাকা, সোমবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ০৯ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছুটির দিনে করমেলায় উৎসবের আমেজ

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৫ ২:০৩:৩৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৫ ৫:০৮:৪৯ পিএম
ছবি : শাহীন ভূঁইয়া

করদাতাদের সরব উপস্থিতিতে উৎসবের আমেজে জমে উঠেছে আয়কর মেলা-২০১৯।

দশম বারের মতো আয়োজিত আয়কর মেলার দ্বিতীয় দিন শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় উপচেপড়া ভিড় দেখা গেছে মেলা প্রাঙ্গণে।

রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত করমেলায় সকাল থেকে করদাতাদের অনেক ভিড় ছিল। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা আরো বেড়েছে।

ছোট ছোট অভিযোগ থাকলেও অধিকাংশ করদাতা সন্তুষ্টি প্রকাশ করেছেন। রাজধানীর মতিঝিল থেকে আসা জনতা ব্যাংকের কর্মকর্তা আকবর হোসেন রাইজিংবিডিকে বলেন, ছুটির দিনে আয়কর রিটার্ন দাখিল করতে এসেছি। ভিড়ের কারণে একটু সময় লাগলেও বেশ ভালোই লাগছে।

‘কর প্রদানে স্বতঃস্ফূত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবছর দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ ১২০টি স্থানে আয়কর মেলা হচ্ছে। মেলার পরিধি গত বছরের চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।

দশম আয়কর মেলার প্রথম দিনেই রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১৮ সালের আয়কর মেলার প্রথম দিনের চেয়ে চলতি বছর মেলার প্রথম দিনে রেকর্ড ১০৪ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৮৩৭ টাকা বেশি কর আদায় হয়েছে। প্রবৃদ্ধি হয়েছে ৪৭.৯৬ শতাংশ।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়া, মেলায় করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা দিতে একটি মেডিকেল বুথও রয়েছে।


ঢাকা/এম এ রহমান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন