ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নভেম্বরে রপ্তানি আয় কমেছে ১২ শতাংশ

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নভেম্বরে রপ্তানি আয় কমেছে ১২ শতাংশ

নভেম্বরে রপ্তানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৫৯ শতাংশ কমেছে।

বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত মাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরে প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) সব ধরনের পণ্য রপ্তানি করে ১ হাজার ৮০৫ কোটি মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় । কিন্তু এ সময়ে এ খাতে আয় হয়েছে ১ হাজার ৫৭৭ কোটি ৭০ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১২ দশমিক ৫৯ শতাংশ কম।

গত ৫ মাসে তৈরি পোশাক খাতে ১ হাজার ৩০৮ কোটি ৮৬ লাখ টাকা আয় হয়েছে, যা গত বছরের চেয়ে ৭ দশমিক ৭৪ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৬৩ শতাংশ কম। গত বছর একই সময়ে এ খাতে আয় হয়েছিল ১ হাজার ৪১৮ কোটি ৮২ লাখ টাকা।

ওভেন পোশাকে ৮ দশমিক ৭৪ শতাংশ ও নিট পোশাকে ৬ দশমিক ৭৯ শতাংশ রপ্তানি আয় কমেছে। লক্ষ্যমাত্রার তুলনায় দুই খাতে আয় কমেছে ১৮ দশমিক ২০ ও ৮ দশমিক ৯৪ শতাংশ।

জুলাই-নভেম্বর সময়ে চামড়া এবং চামড়াজাত পণ্য রপ্তানি খাতেও আয় ব্যাপকভাবে কমেছে। এ সময়ে খাতটি থেকে ৩৯ কোটি ১০ লাখ ডলার আয় হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ০৩ কম এবং লক্ষ্যমাত্রার তুলনায় ৯ দশমিক ৮০ শতাংশ কম।

এদিকে, প্রাথমিক পণ্য (কৃষি ও কৃষিজাত পণ্য, হিমায়িত মাছ ইত্যাদি) রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশের মতো।

তবে পাট খাতে রপ্তানি আয় গত বছরের আয় এবং চলতি বছরের লক্ষ্যমাত্রা- দুটোর চেয়েই বেশি হয়েছে। এ সময়ে পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে আয় হয়েছে ৪০ কোটি ৪৭ লাখ ডলার, যা আগের বছরের একই সময়ের চেয়ে ১৫ দশমিক ১৬ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ দশমিক ৮৩ শতাংশ বেশি।


ঢাকা/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়