ঢাকা, বৃহস্পতিবার, ১৫ মাঘ ১৪২৬, ৩০ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কৃষকের বাজার: গ্রামের দামে ঢাকায় মিলবে বিষমুক্ত সবজি

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৫ ৮:২৪:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৫ ১০:৩০:৪২ পিএম
জাতীয় সবজি মেলার ফাইল ছবি

উৎপাদিত সবজি তৃণমূল পর্যায় থেকে আসবে সরাসরি ঢাকায়। মাঠ থেকেই সরকারি সহায়তায় কৃষক নিজেই এসে এসব বিক্রি করবে রাজধানীবাসীর কাছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ সবজির গুণগতমান নিশ্চিত করবে।

এতে থাকবে না কোনো মধ্যস্বত্বভোগী, থাকবে না ফরমালিন কিংবা বিষ। এমনই কৃষকের বাজারের যাত্রা শুরু হতে যাচ্ছে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ের সেচ ভবনে।

কৃষি মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামীকাল শুক্রবার সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে বিষমুক্ত সবজি বাজারের যাত্রা শুরু হবে। এই বাজারের নামকরণ হয়েছে, কৃষকের বাজার। সেচ ভবনের নিচতলায় প্রতি শুক্র ও শনিবার এই বিষমুক্ত সবজির মেলা বসবে। ভোক্তাদের মাঝে সাড়া মিললে এই কার্যক্রম সম্প্রসারিত হবে জেলা শহরগুলোয়।

জানা গেছে, সরকার গত কয়েক বছর ধরে রাজধানীতে জাতীয় সবজি মেলার আয়োজন করছে। এই্ মেলার ধারণাকে কাজে লাগিয়ে বাস্তবায়ন হতে যাচ্ছে কৃষকের বাজারের। পাশাপাশি দেশের অর্থনীতির একটি মূল চালিকাশক্তি কৃষি হলেও বিক্রয় সুবিধার অভাবে কৃষকরা বঞ্চিত থেকে যায়। তাই এই প্রক্রিয়াটি প্রবর্তনের উদ‌্যোগ নেয় সরকার। পাশাপাশি পরিকল্পনায় ছিল নিরাপদ খাদ্য নিশ্চিত করার বিষয়টিও।

জানা গেছে, সাভার, মানিকগঞ্জ, নরসিংদী ও মুন্সীগঞ্জ থেকে চাষিরা সবজি আনবেন এই সরকারি বাজারে। সবজি আনার জন্য কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে তাদের পরিবহন সুবিধা দেয়া হবে। এখানে মধ্যস্বত্বভোগীদের ফায়দা নেয়ার কোনো সুযোগ নেই। তাই দামও থাকবে সাধারণ মানুষের নাগালের মধ্যে।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, প্রতিটা জেলা শহরে এ ধরনের সবজি বিক্রির একটা স্থান থাকবে। জেলা প্রশাসকদের সে ধরনের নির্দেশনা দেয়া হয়েছে। কমপক্ষে পাঁচটি এ ধরনের দোকান করা হবে। আর এসব দোকানে সবজির জোগান আসবে ‘বিষমুক্ত সবজি গ্রাম’ থেকে।

নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে একটি প্রকল্প হাতে নিয়েছে কৃষি মন্ত্রণালয়। এর সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে। সংশ্লিষ্ট জেলা প্রশাসকদেরও এ বিষয়ে করণীয় সর্ম্পকে চিঠির মাধ্যমে অবহিত করা হয়েছে।

প্রাথমিকভাবে দেশের চারটি জেলার (সাভার, মানিকগঞ্জ, নরসিংদী ও মুন্সীগঞ্জ) দুটি করে উপজেলায় নিরাপদ সবজি গ্রাম প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। কৃষকরা সরকারের তত্ত্ববধায়নে সেখানে বিষমুক্ত সবজি চাষ করবেন। এসব সবজি বিক্রিও হবে সরকারি ব্যবস্থাপনায়।

প্রাথমিক পর্যায়ে রাজধানীতে এই কৃষকের বাজার বসবে। পরবর্তীতে ছড়িয়ে দেয়া হবে দেশের বিভিন্ন জেলায়।

এসব বিষয়ে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ রাইজিংবিডিকে বলেন, এই প্রক্রিয়ায় নিরাপদ সবজি উৎপাদন নিশ্চিত করার সকল স্তর পর্যালোচনা করবে সরকার। এজন্য সংশ্লিষ্ট কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এই প্রশিক্ষণের ধারা অব্যাহত থাকবে। এতে চাষাবাদের বিভিন্ন দিক অবগত করার পাশাপাশি চাষে সঠিক সময়ে কীটনাশক প্রয়োগ ও প্রয়োগমাত্রা সম্পর্কেও ধারণা দেয়া হবে।

তিনি বলেন, সরকার নিরাপদ ও স্বয়ংসম্পূর্ণ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। এই লক্ষ্যমাত্রায় একটি সংযোজন হতে যাচ্ছে কৃষকের বাজার।


ঢাকা/হাসান/সাজেদ