ঢাকা, মঙ্গলবার, ১৪ মাঘ ১৪২৬, ২৮ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

দেশে এসেছে আরো ৪১৫৯ টন পেঁয়াজ

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-০৭ ৫:৩১:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-০৭ ৭:৫২:৫৫ পিএম

আরো ৪ হাজার ১৫৯ টন পেঁয়াজ দেশে এসেছে। এসব পেঁয়াজ চীন, মিশর, মিয়ানমার ও তুরস্ক থেকে আমদানি করা হয়েছে।

শুক্রবার বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দেশে ৪ হাজার ১৫৯ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এর মধ্যে টেকনাফ হয়ে দেশে এসেছে ১ হাজার ২২৭ টন এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর হয়ে এসেছে ২ হাজার ৯৩২ টন পেঁয়াজ।

৪ হাজার টন পেঁয়াজের মধ্যে মিয়ানমার থেকে ১ হাজার ২২৭ টন, চীন থেকে ৩৮৪ টন, মিসর থেকে ৮৪ টন এবং তুরস্ক থেকে ২ হাজার ৫০০ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। বিভিন্ন আমদানিকারক প্রতিষ্ঠান এসব পেঁয়াজ আমদানি করেছে বলে জানা গেছে।

দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক না হওয়া পর্যন্ত পেঁয়াজ আমদানি অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় দেশে পেঁয়াজ আমদানি, সরবরাহসহ সার্বিক পরিস্থিতি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করছে। একই সঙ্গে ট্রাকযোগে পেঁয়াজ বিক্রি অব্যাহত রাখা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গত সেপ্টেম্বরের শেষদিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় বাংলাদেশের বাজারে পেঁয়াজের সংকট দেখা দেয়। পেঁয়াজের দাম হয় আকাশচুম্বী। ৩০ টাকার পেঁয়াজ লাফিয়ে লাফিয়ে বেড়ে ২৫০ টাকার ওপরে ওঠে। পেঁয়াজের সংকট কাটাতে বিভিন্ন দেশ থেকে হাজার হাজার টন পেঁয়াজ আমদানি করা হয়।

 

ঢাকা/হাসনাত/রফিক