ঢাকা     শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩১ ১৪২৭ ||  ২৪ জ্বিলহজ্জ ১৪৪১

‘রিটার্ন দাখিলে বাধ্য করা হবে’

279 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৯, ৮ ডিসেম্বর ২০১৯  
‘রিটার্ন দাখিলে বাধ্য করা হবে’

কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) নেয়া করদাতাদের প্রত্যেককে ফোন করে আয়কর রিটার্ন দাখিলে বাধ্য করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

রোববার জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি।

এনবিআরের চেয়ারম‌্যান বলেন, বর্তমানে ৪৬ লাখ টিআইএনধারী রয়েছেন। তাদের মধ্যে রিটার্ন দাখিল করেছেন ২২ লাখ। যারা এখনো রিটার্ন দাখিল করেননি, তাদেরকে ফোন করবেন কর কর্মতর্কারা। আগামী জানুয়ারি থেকে রিটার্ন দাখিল না করা প্রত্যেক টিআইএনধারীকে ফোন দেয়া হবে। তাদের রিটার্ন দাখিল করতে বলা হবে। যারা আয়কর দেয়ার যোগ্য তাদের করসহ রিটার্ন দাখিলে বাধ্য করা হবে।

তিনি আরো বলেন, রাজস্ব আদায়ের ক্ষেত্রে প্রথমে তাদেরকে অনুরোধ করা হবে। এরপরও তারা যদি ভ্যাট প্রদান না করে তাহলে আইন প্রয়োগ করা হবে। তখন যেন বলা না হয় যে, তাদের হয়রানি করা হচ্ছে।

'আমরা এখন পর্যন্ত ব্যবসায়ীদের যথেষ্ট সুযোগ দিয়েছি। এরপরও যদি তারা ভ্যাট দিতে অনীহা প্রকাশ করেন, কাঙ্ক্ষিত ভ্যাট আদায় না হয়, সেটি খুবই দুঃখজনক। ব্যবসায়ীরা যে ভ্যাট পায় সেটি কনজুমার থেকে পায়। এর প্রাপ্য অধিকার সরকারের। তাদের উচিত সরকারের অর্থ সরকারকে বুঝিয়ে দেয়া। কর্মকর্তাদেরও উচিত যথাযথ কর আদায় নিশ্চিত করা,’ বলেন মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এ স্লোগানে ১০ ডিসেম্বর জাতীয় ভ্যাট দিবস ও ১০-১৫ ডিসেম্বর জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৯ উদযাপন করা হবে।


ঢাকা/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়