ঢাকা, বুধবার, ৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মূল্য সূচকের পতনে শেষ হল লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১০ ৪:৪১:০৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১০ ৪:৪১:০৪ পিএম

মূল্য সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবারের লেনদেন। তবে আজ ডিএসইতে গত দিনের তুলনায় লেনদেন বেড়েছে কিছুটা।

ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫০৬ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৪৮ পয়েন্টে।

টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৭ লাখ টাকার। যা গত কার্যদিবস থেকে ৩০ কোটি ৫৮ লাখ টাকা বেশি। গতকাল লেনদেনের পরিমাণ ছিল ২৭৫ কোটি ২৯ লাখ টাকা।

এদিকে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো, স্কয়ার ফার্মা, সায়হাম কটন, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ,  ডেফোডিল কম্পিউটার, ডাচ্-বাংলা ব্যাংক, নিউ লাইন ক্লথিং, খুলনা পাওয়ার, লাফার্জ হোলসিম বাংলাদেশ ও বৃটিশ আমেরিকান টোব্যাকো।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো,  মিরাকেল ইন্ডাস্ট্রিজ, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, মতিন স্পিনিং, এমএল ডাইং, ডেফোডিল কম্পিউটার, রেকিট বেঙ্কাইজার, এসইএমএল এফবিএসএল গ্রোথ ফান্ড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ডিবিএইচ ও বে-লিজিং।

অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো, সোনার বাংলা ইন্স্যুরেন্স, সায়হাম টেক্স, আইসিবি ইসলামি ব্যাংক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এসএস স্টিল, এএফসি অ্যাগ্রো, এমআই সিমেন্ট, মোজাফ্ফর হোসেন স্পিনিং, সিএনএ টেক্সও বিডি ওয়েল্ডিং।


ঢাকা/নাসির/জেনিস