ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হস্ত ও কারুপণ্য বাজারজাতকরণে হবে স্থায়ী ডিসপ্লে সেন্টার

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৫, ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হস্ত ও কারুপণ্য বাজারজাতকরণে হবে স্থায়ী ডিসপ্লে সেন্টার

তৃণমূল পর্যায়ের হস্ত ও কারুশিল্পীদের উৎপাদিত পণ্য বাজারজাত করতে রাজধানীর পূর্বাচলে একটি স্থায়ী ডিসপ্লে সেন্টার স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শনিবার রাজধানীর গুলশানে দুই দিনব্যাপী বিজয় উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি। বাংলাদেশ হেরিটেজ ক্রাফট ফাউন্ডেশন এবং গুলশান সোসাইটি যৌথভাবে এ উৎসবের আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, পূর্বাচলে একটি জায়গা বরাদ্দ নেয়া হয়েছে। এ জায়গায় ক্ষুদ্র উদ্যোক্তাদের পণ্য বিক্রয়, প্রদর্শন এবং বাজারজাত করার জন্য সব ধরনের সুবিধা দেয়া হবে। পাশাপাশি ক্ষুদ্র, মাঝারি ও ভারী শিল্পের উন্নয়নেও উদ্যোক্তাদের প্রয়োজনীয় সহায়তা দেবে শিল্প মন্ত্রণালয়।

তিনি বলেন, অর্থনৈতিক মুক্তির লক্ষ্য অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। এই অর্জনের জন্য লাখো মানুষ জীবন উৎসর্গ করেছেন। শহীদের স্বপ্ন পূরণে সবাইকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শনের আলোকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নারী উন্নয়নের বিশাল ক্ষেত্র প্রস্তুত করেছেন। তার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ইতিমধ্যে বিশ্ববাসীর কাছে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে। একদিন যেসব উন্নত দেশের দিকে বাংলাদেশ তাকিয়ে থাকত, আজ যেসব দেশ বাংলাদেশের উন্নয়নের দিকে তাকিয়ে থাকে। বর্তমান সরকার গুণগত শিল্পায়নের লক্ষ্য অর্জনে সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পাশাপাশি বিসিক শিল্পনগরী স্থাপন করছে। এসব অর্থনৈতিক অঞ্চলে নারী উদ্যোক্তারা শিল্প স্থাপনে এগিয়ে আসতে পারেন। এক্ষেত্রে শিল্প মন্ত্রণালয়ের সম্ভব সব ধরনের নীতি সহায়তা অব্যাহত থাকবে।

এ সময় তিনি বিজয়ের চেতনা ধারণ করে আগামী প্রজন্মের জন্য সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে শিল্পী-সাহিত্যিক, ব্যবসায়ী শিল্পসহ সকল পেশাজীবীকে এক হয়ে কাজ করার পরামর্শ দেন।

পরে মন্ত্রী বিজয় উৎসব উপলক্ষে আয়োজিত প্রদর্শনীতে বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এ সময় তিনি জাতির পিতার জন্মশতবার্ষিকীকে সামনে রেখে বাংলাদেশের ঐতিহাসিক ঘটনাবলীর ওপর দেশের স্বনামধন্য আলোকচিত্রীদের তৈরি চিত্রকর্ম প্রদর্শনী ঘুরে দেখেন।

বাংলাদেশ হেরিটেজ ক্রাফট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তিতলি রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভ্যারউইচ এবং ফেয়ার গ্রুপের উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল হামিদ আর চৌধুরী।


ঢাকা/নাসির/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়