ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে অদম্য গতিতে: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ১৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাংলাদেশ এগিয়ে যাচ্ছে অদম্য গতিতে: অর্থমন্ত্রী

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নের কারিগর এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশের রূপকার। তার বলিষ্ঠ নেতৃত্বে ২০০৯ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য নিয়ে দেশ এগিয়ে যাচ্ছে অদম্য গতিতে।

রোববার বিকালে কুমিল্লায় পূর্ব জোরকারণ ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তব‌্যে এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাঙালি জাতিকে নতুন এক আশা দেখিয়েছেন বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করার। জাতীয় জীবনের বহু ক্ষেত্রে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে তার হাত ধরেই। এখন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট উন্নয়নশীল দেশগুলোর সামনে বাংলাদেশের উদাহরণ তুলে ধরে, অর্থনৈতিক উন্নয়ন কীভাবে করতে হয় তা বাংলাদেশ থেকে শিখতে পরামর্শ দেন।

তিনি বলেন, বেশ কয়েক বছর ধরে সামাজিক সূচকে সাফল্যের শিখরে থাকা বাংলাদেশ এবার চমক দেখাচ্ছে ব্যবসা-বাণিজ্যের আন্তর্জাতিক সূচকেও। সরকারের নানা উদ্যোগ ও বিনিয়োগ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সংস্কারের ফলে বিশ্বব্যাংকের প্রকাশিতব্য ‘ডুয়িং বিজনেস রিপোর্ট ২০২০’এ তালিকায় সবচেয়ে উন্নতিকারী ২০ দেশের মধ্যে রয়েছে বাংলাদেশ। অতি সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের মানব উন্নয়ন সূচকেও (এইচডিআই) এগিয়েছে বাংলাদেশ। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রকাশ করা এ সূচকে চলতি বছর বাংলাদেশের অবস্থান তালিকায় ১৩৫তম। মাথাপিছু আয় ও শিক্ষাসহ বেশ কয়েকটি মানদণ্ডে উন্নতির প্রভাবে এ অগ্রগতি হয়েছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে অদম্য গতিতে।

এর আগে সকালে লালমাই উপজেলা প্রশাসনের আয়োজনে ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার সহায়তায় অর্থ অনুদানের চেক বিতরণ করা হয়। লালমাই উপজেলা প্রশাসনের আয়োজনে এসব অনুদান বিতরণ করেন অর্থমন্ত্রী।

অনুদান বিতরণে আরো উপস্থিত ছিলেন লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মালেক, সদর দক্ষিন উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারওয়ার, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মিয়া মোহাম্মদ কিয়াম উদ্দিনসহ প্রমুখ।


ঢাকা/হাসনাত/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়