RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৯ ১৪২৭ ||  ০৭ রবিউল আউয়াল ১৪৪২

আমেরিকা-ইরান উত্তাপ: ভারতের শেয়ার বাজারে ধস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৮, ৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আমেরিকা-ইরান উত্তাপ: ভারতের শেয়ার বাজারে ধস

আমেরিকা ও ইরান। দুই দেশের সংঘাতে ক্রমশই বাড়ছে উত্তাপ। সেই উত্তাপের আঁচ স্পর্শ করছে ভারতকেও।

দুই দেশের হুঁশিয়ারি, পাল্টা জবাবের প্রভাবে ধস নামল ভারতের শেয়ার বাজারে। এক ধাক্কায় ৭৮৮ পয়েন্ট পড়ে সেনসেক্স। পতড়্য়ে নিফটিরও। প্রায় ২৩৪ পয়েন্ট কমে ১১,৯৯৩-এ দাঁড়িয়েছে নিফটি। গত ছয় মাসে এমন দুর্দিন দেখেনি শেয়ার বাজার।

কী কারণে এমন ভারতের শেয়ার বাজরে পতন? বিশেষজ্ঞরা এর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে চলা চরম সংঘাতকেই দায়ী করছেন। সোমবার সকালে বাজার খুলতেই যে এমন হবে, তার আঁচ আগেই করা গিয়েছিল। তবে, এমন আকস্মিক পতন হবে- এ প্রত্যাশিত ছিল না। এদিন বাজার খুলতেই ব্যাংক, অটোমোবাইল, মিডিয়া, খনিজ ইত্যাদি সেক্টরে পতন দেখা দেয়।

ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত‌্যার পর ইরান ও আমেরিকার পাল্টাপাল্টি হুমকি অব‌্যাহত রয়েছে। ইরানের শীর্ষ নেতা আয়াতুল্লাহ আল খামেনি বলেছেন হামলার নেপথ্যে থাকা ‘অপরাধীদের বিরুদ্ধে চরম প্রতিশোধ’ নেয়া হবে। ইরানের পররাষ্টমন্ত্রী জাভেদ যারিফ বলেছেন, ‘এটি আন্তর্জাতিক সন্ত্রাসবাদী পদক্ষেপ।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে এক পোস্টে লেখেন, যেকোনো প্রাণহানি ও দূতাবাসের ক্ষয়ক্ষতির জন্য ইরানকে ‘চরম মূল্য দিতে হবে। এটা কোনো সতর্কবাণী না, এটা একটা হুমকি,’ তিনি মন্তব্য করেন। বলা যায়, সামনের দিনগুলোতে বিশ্ব পরিস্থিতি কী হবে তা এক্ষুণি বলা যাচ্ছে না। এ পরিস্থিতিতে বিনিয়োগ করতে ভয় পাচ্ছেন বিনিয়োগকারীরা। এরই আঁচ পড়ছে শেয়ারবাজারে।

বর্তমান ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটের প্রভাব পড়েছে আন্তর্জাতিক বাজারে। বিশেষত দক্ষিণ এশিয়ার দেশগুলিতে ডমিনো এফেক্ট-এ পতন হয়েছে শেয়ার বাজারে। দক্ষিণ কোরিয়া, জাপানের বাজারেও পতন হয়েছে।

এছাড়াও দুই দেশের সংঘাতের সঙ্গেই পাল্লা দিয়ে বেড়েছে অপরিশোধিত তেলের দাম। ভারতের মতো দেশে জ্বালানি তেলের চাহিদার প্রায় ৮০ শতাংশই আমদানি করতে হয়। তাই ভারতের বাজারে যে এর প্রভাব পড়বে, তা বলাই বাহুল্য।

তথ‌্যসূত্র: জি নিউজ


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়