ঢাকা, বৃহস্পতিবার, ৮ মাঘ ১৪২৬, ২৩ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

পুঁজিবাজার নিয়ে ২০ জানুয়ারি বৈঠক

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৭:৪৬:১৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ৭:৪৬:১৯ পিএম

দেশের পুঁজিবাজারে অব্যাহতভাবে দরপতন হচ্ছে। বিনিয়োগকারীদের মধ্যে দেখা দিচ্ছে অস্থিরতা।

এ অবস্থায় আগামী ২০ জানুয়ারি দুপুরে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে এক জরুরি বৈঠক ডেকেছে অর্থ মন্ত্রণালয়।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালযের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি চিঠি ইস্যু হয়েছে। উপ-সচিব ড. নাহিদ হোসেনের স্বাক্ষর করা চিঠি ইতিমধ্যে সংশ্লিষ্টদের কাছে পৌঁছানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, পুঁজিবাজার উন্নয়নে অর্থমন্ত্রীর সঙ্গে অংশীজনের মতবিনিময় সভার প্রস্তাবনার যথাযথ বাস্তবায়ন কাজ সমন্বয় ও তদারকির জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের গঠিত কমিটি এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনার জন্য আগামী ২০ জানুয়ারি জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে।

কমিটির আহ্বায়ক অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে দুপুর ২টায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের পরিচালনা পর্ষদ কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে চিঠিতে বলা হয়েছে।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মাসুদ বিশ্বাস, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদককে বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

অর্থ মন্ত্রণালয় থেকে এমন সময় জরুরি সভা ডাকা হলো, যখন পুঁজিবাজারে ভয়াবহ দরপতন হচ্ছে। সর্বশেষ আট কার্যদিবসেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে ৪১১ পয়েন্ট। এমন দরপতনের কবলে পড়ে ডিএসইর সবকটি মূল্য সূচক শুরুর অবস্থানের নিচে নেমে গেছে। সেই সঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরা।

দরপতনের প্রতিবাদে মঙ্গলবার দুপুরে ডিএসইর আগের কার্যালয়ের সামনে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন বিনিয়োগকারীরা। এ বিক্ষোভ থেকে বিনিয়োগকারীরা বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগসহ পুরো কমিশন পুনর্গঠনের দাবি জানায়।


ঢাকা/হাসনাত/সাইফ