ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এফটিএ বাণিজ্য বৃদ্ধি করবে : টিপু মুনশি

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ২৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফটিএ বাণিজ্য বৃদ্ধি করবে : টিপু মুনশি

মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) স্বাক্ষরের জন্য বিমসটেকভুক্ত (বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক প্রযুক্তিগত ও অর্থনৈতিক সহযোগিতা সংস্থা) সদস্য দেশগুলোর আন্তরিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, এফটিএ স্বাক্ষরের মাধ্যমে পারস্পরিক বাণিজ্য বৃদ্ধি সম্ভব। 

বুধবার মুম্বাইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দুই দিনব্যাপী ‘বিমসটেক এক্সপো-২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতায় বিমসটেক এক্সপোর আয়োজন করে ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইসিসিআই)।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিমসটেক এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিসিআইর মহাপরিচালক ড. রাজিব সিং। গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন ভারতের এক্সটার্নাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের এডিশনাল সেক্রেটারি বীরেন্দর পাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, বিহার রাজ্যের ইনভেস্টমেন্ট কমিশনার আর এস শ্রীবাস্তব, এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাংক অব ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ডেভিড রাসকুইনহা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিমসটেক সেক্রেটারিয়েটের পরিচালক ড. ধামারু বল্লবহা পাওডেল।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির ভাষণে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের আঞ্চলিক বাণিজ্য টেকসই করতে ওয়ার্কিং গ্রুপ গঠন করে কার্যকর কৌশল গ্রহণ করতে হবে। ভোক্তাকে সহনীয় মূল্যে পণ্য সরবরাহ করতে বাণিজ্যের ব্যয় কমানো প্রয়োজন। সংশ্লিষ্ট দেশগুলো এ ধরনের উদ্যোগ গ্রহণ করলে ভোক্তারা উপকৃত হবেন।

তিনি বলেন, বিমসটেক এফটিএ স্বাক্ষরিত হলে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভুটানের বাণিজ্যে নতুন দিগন্তের সূচনা হবে। সদস্যভুক্ত দেশগুলো এ বিষয়ে কাজ করছে। বিমসটেক কার্যকরভাবে সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য কাজ করছে, সুফলও পাওয়া যাচ্ছে। ইন্টিগ্রেটিং বিমসটেক-২০২০ এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি (স্বল্পোন্নত দেশ) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে এবং ২০২৭ সালের পর আর এলডিসি দেশের বাণিজ্যসুবিধা পাবে না। বাংলাদেশ এফটিএ স্বাক্ষরের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধির চেষ্টা করছে।

 

ঢাকা/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়