ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

করোনা

এজিএম-ইজিএম করতে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২০, ২৪ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এজিএম-ইজিএম করতে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের নির্দেশ

করোনা ভাইরাসের ব্যাপক বিস্তারের মুখে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) আয়োজনসহ বেশ কিছু বিষয়ে বিদ্যমান আইনি শর্ত শিথিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক্ষেত্রে এজিএম ও ইজিএম আয়োজন করার জন্য ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করার নির্দেশ দিয়েছে এ নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার (২৪ মার্চ) বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের নেতৃত্বে ৭২৩ তম জরুরি কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, করোনার ব্যাপকভাবে বিস্তার প্রতিরোধে জনসমাবেশ এড়ানো ও সামাজিক দূরত্ব অনুসরণ করার লক্ষ্যে লিস্টিং রেগুলেশনস ও অন্যান্য সিকিউরিটিজ আইনের বিভিন্ন বিধান পরিপালনের বাধ্যবাধকতা হতে সাময়িকভাবে অব্যাহতি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) ও কিছু কিছু তালিকাভুক্ত কোম্পানি আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানিসমূহের বার্ষিক সাধারণ সভা ও বিশেষ সাধারণ সভা ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে অনুষ্ঠান আয়োজনের বিষয়ে কমিশন একটি আদেশ অনুমোদন করেছে। জারিকৃত আদেশটি কমিশনের ওয়েব সাইটে পাওয়া যাবে।

এদিকে বিএসইসি’র জারি করা ওই আদেশে উল্লেখ রয়েছে, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে এজিএম ও ইজিএমের মতো জনসমাবেশকে নিরুৎসাহিত করা হয়েছে। মানুষের ভিড় এড়ানোর মাধ্যমে করোনার ঝুঁকি কমাতে সাময়িকভাবে ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করে এজিএম ও ইজিএম আয়োজনের অনুমতি দেয়া হয়েছে। এর ফলে অন্য কোনো আইনে সমস্যা না থাকলে তালিকাভুক্ত যে কোনো কোম্পানি নির্দিষ্ট স্থানে শেয়ারহোল্ডারদের শারীরিক উপস্থিতির পরিবর্তে ডিজিটাল প্ল্যাটফরমে তাদেরকে সংযুক্ত করে এজিএম ও ইজিএম অনুষ্ঠান করা যাবে।

তবে ডিজিটাল মাধ্যমে এজিএম ও ইজিএম আয়োজনের ক্ষেত্রে তাদের ভোটিং অধিকারসহ অন্যান্য আইনী অধিকার যাতে নিশ্চিত করা হয় সে দিকে নজর রাখতে বলা হয়েছে নির্দেশনায়। বিশেষ করে এজিএম ও ইজিএম এর কার্যক্রমের সফটকপি ও হার্ডকপি সংরক্ষণ করতে বলা হয়েছে।

আলোচ্য এ আদেশটির বিষয়ে তালিকাভুক্ত সকল কোম্পানিকে জানিয়ে দিতে উভয় স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে।


ঢাকা/এনটি/নাসিম 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়