ঢাকা, শনিবার, ২১ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

৬ লাখ টাকায় মিলবে শেয়ার কেনা-বেচার সনদ

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৫ ৯:২৭:০৫ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৫ ৯:২৭:০৫ পিএম

এবার শেয়ার ও ইউনিট কেনা-বেচার জন্য গ্রাহকরা ৬ লাখ টাকায় পাবেন ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট (ট্রেক)। তবে, ট্রেক নেওয়ার জন্য কমপক্ষে ৩ কোটি টাকার পরিশোধিত মূলধন ও ২ কোটি টাকা জামানত থাকতে হবে। এমন বিধান রেখে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ‘ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালা, ২০২০’-এর খসড়া তৈরি করেছে।

সূত্র জানায়, সম্প্রতি খসড়া বিধিমালাটি জনমত যাচাইয়ের জন্য বিএসইসি’র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিধিমালার খসড়া চূড়ান্ত করতে ১৫ এপ্রিলের মধ্যে সংশ্লিষ্টদের কাছ থেকে অভিমত চাওয়া হয়েছে। তবে, করোনার কারণে সরকারি ছুটি ৪ এপ্রিল থেকে বাড়লে, অভিমত পাঠানোর সময়ও বাড়ানো হবে।

খসড়া রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বিধিমালায় উল্লেখ করা হয়েছে, কোম্পানি, সংবিধিবদ্ধ সংস্থা বা কমিশনের অনুমোদিত কোনো প্রতিষ্ঠান স্টক এক্সচেঞ্জের ট্রেক কিনতে পারবে। ট্রেক কিনতে ১ লাখ টাকা ফিসহ এক্সচেঞ্জে আবেদন করতে হবে। আর নিবন্ধন ফি হিসেবে ৫ লাখ টাকা দিতে হবে। অর্থাৎ ৬ লাখ টাকায় গ্রাহকরা শেয়ার কেনা-বেচা করার জন্য ট্রেক সার্টিফিকেট পাবেন। তবে, এই ট্রেকের মালিক স্টক এক্সচেঞ্জের শেয়ারহোল্ডার হবেন না। শুধু শেয়ার ও ইউনিট কেনা-বেচার সুযোগ পাবেন। ওই ট্রেকহোল্ডারকে প্রতিবছর ১ লাখ টাকা স্টক এক্সচেঞ্জকে ফি দিতে হবে।

ট্রেক পাওয়ার জন্য কমপক্ষে ৩ কোটি টাকার পরিশোধিত মূলধন থাকতে হবে। এছাড়া সার্বক্ষণিক নিরীক্ষিত নিট সম্পদের পরিমাণ পরিশোধিত মূলধনের ন্যূনতম ৭৫ শতাংশের বেশি থাকতে হবে। আর স্টক এক্সচেঞ্জে ২ কোটি টাকা বা কমিশনের সময় সময় নির্ধারিত অর্থ জামানত হিসাবে রাখতে হবে। অর্থাৎ ৬ লাখ টাকায় ট্রেক পাওয়ার জন্য আরও কমপক্ষে ৫ কোটি টাকা থাকতে হবে।

কোনো প্রতিষ্ঠান ট্রেক পেলে তা হস্তান্তর করা যাবে না। আবার নিবন্ধন পাওয়ার এক বছরের মধ্যে ‘সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০’ অনুযায়ী স্টক-ডিলার বা স্টক-ব্রোকার’র সনদ নিতে হবে। এই সনদ নেওয়ার ৬ মাসের মধ্যে ব্যবসা শুরু করতে না পারলে ট্রেক বাতিল হয়ে যাবে।


ঢাকা/এনটি/এনই