ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

টেক্সটাইল মিল বন্ধ রাখার অনুরোধ বিটিএমএ’র

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২২, ২৬ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
টেক্সটাইল মিল বন্ধ রাখার অনুরোধ বিটিএমএ’র

মহামারি করোনাভাইরাসের ঝুঁকি মোকাবিলায় দেশের সব টেক্সটাইল কারখানা বন্ধের অনুরোধ করেছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়শন (বিটিএমএ)।

বৃহস্পতিবার (২৬ মার্চ) এক ক্ষুদে বার্তায় সব সদস্যদের এ অনুরোধ জানিয়েছেন সংগঠনটির সভাপতি মোহাম্মদ আলী খোকন।

বার্তায় বলা হয়েছে- ‘প্রিয় সদস্যরা, করোনাভাইরাসের সঙ্গে লড়াই করতে এবং জাতিকে এই বিপর্যয় থেকে বাঁচাতে প্রধানমন্ত্রীর গাইড লাইনের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়শনের (বিটিএমএ) সব সদস্য মিলকে তাদের কারখানাটি বন্ধ রাখার জন্য অনুরোধ করছি।’

এর আগে সম্প্রতি করোনার প্রভাব মোকাবিলায় শ্রমিকদের ঈদ বোনাসসহ ৬ মাসের বেতন-প্যাকেজ প্রণোদনা চেয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে দাবি জানিয়েছিল বিটিএমএ।

অন্যদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ও জনস্বাস্থ্যের ঝুঁকি বিবেচনায় তৈরি পোশাক কারখানাগুলোও বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

তারও আগে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার।  তবে এসময় খাদ্যপণ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনের শিল্প কারখানা খোলা থাকবে।  এজন্য অবশ্যই করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে শতভাগ সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে দেওয়া ভাষণে করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিলের ঘোষণা দেন।


ঢাকা/এম এ রহমান/জেডআর

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়