ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডিএসইতে পিই রেশিও বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৮, ২৭ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএসইতে পিই রেশিও বেড়েছে

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সার্বিক মূল্য-আয় অনুপাত (পিই রেশিও) কিছুটা বেড়েছে।

গত সপ্তাহ শেষে ডিএসই’র পিই রেশিও অবস্থান করছে ১০ দশমিক ৫৮ পয়েন্টে। আর তার আগের সপ্তাহে ডিএসই’র পিই রেশিও ছিল ১০ দশমিক ৫২ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসই’র পিই রেশিও শূন্য দশমিক ০৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৫৭ শতাংশ বেড়েছে।

শেয়ার বাজার বিশেষজ্ঞদের মতে, শেয়ার বাজারে যে সকল বিষয়ের ওপর ভিত্তি করে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়, তার মধ্যে অন্যতম হলো মূল্য-আয় অনুপাত (পিই রেশিও)।

পিই রেশিও হচ্ছে, যে কোনো শেয়ারের আয়ের বিপরীতে তার বাজার মূল্যের অনুপাত। অর্থাৎ যে কোনো শেয়ারের বাজার মূল্যকে তার আয় বা ইপিএস দিয়ে ভাগ করলে পিই রেশিও পাওয়া যায়। যে শেয়ারের পিই রেশিও যত বেশি, সেটিকে বিনিয়োগের জন্য তত ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়।

সাধারণত পিই রেশিও ১৫ এর ঘরে থাকলে তা বিনিয়োগ নিরাপদ যোগ্য বলে মনে করা হয়। আর পিই রেশিও ৪০ এর বেশি হলে তা বিপদজনক বিনিয়োগ বলে ধরে নেয়া হয়।

এদিকে স্টক বাংলাদেশ সূত্রে জানা গেছে, সপ্তাহের ব্যবধানে তথ্যপ্রযুক্তিখাতের পিই রেশিও অবস্থান করছে ১৩ দশিমিক ৯৬ পয়েন্টে, ব্যাংকখাত ৬ দশমিক ৫২ পয়েন্টে, বস্ত্রখাত ১৪ দশমিক ২২ পয়েন্টে, ওষুধ ও রসায়নখাত ১৫ দশমিক ১০ পয়েন্টে, প্রকৌশলখাত ১৪ দশমিক ৪০ পয়েন্টে, বীমাখাত ১০ দশমিক ৬০ পয়েন্টে, বিবিধখাত ২১ দশমিক ৪৪ পয়েন্টে, খাদ্যখাত ১৭ দশমিক ০৪ পয়েন্টে, চামড়াখাত ১৮ দশমিক ৭৫ পয়েন্টে, সিমেন্টখাত ২৯ দশমিক ৮০ পয়েন্টে, বিদ্যুৎ ও জ্বালানিখাত ৯ দশমিক ৬০ পয়েন্টে, আর্থিকখাত ৪৪ দশমিক ১৩ পয়েন্টে, ভ্রমণ ও অবকাশখাত ৩১ দশমিক ৭১ পয়েন্টে, পেপারখাত ৪১ দশমিক ১৪ পয়েন্টে, টেলিযোগাযোগখাত ৯ দশমিক ৫২ পয়েন্টে, সেবা ও আবাসনখাত ১০ দশমিক ৬৭ পয়েন্টে, সিরামিকখাত ২২ দশমিক ৪৩ পয়েন্টে এবং পাটখাতের পিই রেশিও অবস্থান করছে ৩২ দশমিক ৯১ পয়েন্টে।


ঢাকা/এনটি/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়