ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

সপ্তাহজুড়ে ৫ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৮ ৭:০৮:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৩-২৮ ৭:০৮:১৬ পিএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫টি কোম্পানি বিনিয়োগকারীদের জন্য গত সপ্তাহে ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হলো- স্ট্যান্ডার্ড ব্যাংক, ব্যাংক এশিয়া, মার্কেন্টাইল ব্যাংক, ইউনাইটেড ইন্স্যুরেন্স ও বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি)।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

স্ট্যান্ডার্ড ব্যাংক : কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সাপেক্ষে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস। আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৭ টাকা। আর এককভাবে ইপিএস হয়েছে ১.৫৬ টাকা। একই সময়ে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা। আর শেয়ারপ্রতি সমন্বিত কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৯১ টাকা। লভ্যাংশ অনুমোদনের জন্য ব্যাংকটির বাষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৮ মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ এপ্রিল।

ব্যাংক এশিয়া : ব্যাংকটির পরিচালনা পর্ষদ পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১.৬৮ টাকা এবং এককভাবে ইপিএস হয়েছে ১.৬৮ টাকা। একই সময়ে ব্যাংকটির এনএভি দাঁড়িয়েছে ২১.০৯ টাকা। আর এনওসিএফপিএস হয়েছে ২২.৯৪ টাকা। এজিএম আগামী ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল।

মার্কেন্টাইল ব্যাংক : ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সাপেক্ষে সমাপ্ত হিসাব বছরের জন্য ১৬ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ১১ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ।

আলোচিত বছরে ব্যাংকটির ইপিএস হয়েছে ৩.০১ টাকা এবং এককভাবে ইপিএস হয়েছে ২.৯৬ টাকা। একই সময়ে ব্যাংকটির এনএভি দঁড়িয়েছে ২২.৯৬ টাকা। আর এনওসিএফপিএস হয়েছে ২.২৩ টাকা। লভ্যাংশ অনুমোদনের জন্য ব্যাংকটির এজিএম আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ এপ্রিল।

ইউনাইটেড ইন্স্যুরেন্স : বীমা কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সমাপ্ত হিসাব বছরের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৯৫ টাকা। একই সময়ে ব্যাংকটির এনএভি দঁড়িয়েছে ৩১.৮৭ টাকা। আর এনওসিএফপিএস হয়েছে ২.৩২ টাকা। লভ্যাংশ অনুমোদনের জন্য ব্যাংকটির এজিএম আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল।

বিজিআইসি : বিমা কোম্পানিটির পরিচালনা পর্ষদ আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা সমাপ্ত হিসাব বছরের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.০৮ টাকা। একই সময়ে ব্যাংকটির এনএভি দঁড়িয়েছে ১৮.৬৫ টাকা। আর এনওসিএফপিএস হয়েছে ০.৯৪ টাকা। লভ্যাংশ অনুমোদনের জন্য এজিএম আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ১৩ এপ্রিল।

 

ঢাকা/এনটি/বকুল