ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাত বদলেই সবজির দাম বেড়ে দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ২৯ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 হাত বদলেই সবজির দাম বেড়ে দ্বিগুণ

করোনাভাইরাসের কারণে অফিস, আদালত, বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজ বন্ধ রয়েছে। অনেকে ছুটেছে গ্রামে। রাজধানীতে যারা আছেন তারা সহসাই বের হচ্ছেন না। সবকিছু বন্ধ হলে পণ্যের দাম বাড়তে পারে এ শঙ্কায় অনেকেই আগে ভাগে কেনাকাটা করে রেখেছেন। কিন্তু বর্তমান চিত্র সম্পূর্ণ ভিন্ন। সরকারের কঠোর পদক্ষেপের কারণে পণ্যের দাম স্বাভাবিক রয়েছে। আর সবজির বাজারে সবচেয়ে বেশি স্বস্তি। কমেছে সব ধরনের সবজির দামই। সব ধরনের সবজির দাম কেজিতে ১০ টাকা থেকে ১৫ টাকা কমেছে।

রোববার (২৯ মার্চ) সকালে রাজধানীর যাত্রাবাড়ী কাঁচাবাজার ঘুরে এ চিত্র দেখা যায়। তবে যাত্রাবাড়ীর কাঁচাবাজারের সঙ্গে আশপাশের বাজারগুলোর দামের চিত্র ঠিক উল্টো।

যাত্রাবাড়ীর পাশেই রায়েরবাগ, শনিরআখড়া, কাজলা, দনিয়া বাজার। এখনকার স্থানীয় দোকানীরা যাত্রাবাড়ী থেকে সবজি নিয়ে আসেন। যাত্রাবাড়ী থেকে তারা যে দামে সবজি আনেন তারা তা দ্বিগুণ বা আরো বেশি দামে এলাকায় বিক্রি করেন। অর্থাৎ হাত বদলালেই সবজির দাম দ্বিগুণ হয়ে যায়।

যাত্রাবাড়ীতে যে বাঁধাকপি বিক্রি হয় ১০ টাকা করে, এসব বাজারে দাম বেড়ে তা হয় ৩০ টাকা। ২০ টাকার বেগুন ৪০ টাকা, ২৫ টাকার করলা, ধুন্দল, চিচিঙা ৬০ টাকা করে, ১০ টাকার মুলা ৩০ টাকা, ২৫ টাকার শিম ৪০ টাকা, ১৫ টাকার পেঁপে ৪০ টাকা, ২০ টাকার মরিচ ৬০ টাকা। এভাবেই সব প্রকার সবজির দাম বেশি রাখেন তারা। বাজারে সরবরাহ পর্যাপ্ত নয় জানিয়ে ক্রেতাদের কাছে তারা বেশি দামে এসব সবজি বিক্রি করেন। উপায়ান্তর না পেয়ে ক্রেতারা সেই দামে কিনছেন।

রাজধানী কাজলার স্থানীয় ব্যবসায়ী মো. ইউনুস। প্রতিদিন সকালে যাত্রাবাড়ী থেকে প্রায় ২০০ কেজি করে সবজি আনেন। যাত্রাবাড়ী থেকে সবজি আনতে সর্বসাকুল্যে তার খরচ পড়ে ৮০ টাকা। আর যাত্রাবাড়ী থেকে যে দামে সবজি আনেন এলাকায় এনে তা দ্বিগুণ দামে বিক্রি করেন।

এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বাজারে সবজির সরবরাহ কম। আর আনতে খরচ আছে। একারণে একটু বেশি দামেই বিক্রি করতে হয়।

আরেক দোকানি মান্নান বলেন, সবজি নাই বাজারে, দাম চড়া। একারণে সবজির দাম বেশি। দোকান ভাড়া, যাতায়াত খরচ সবকিছু মিলিয়ে একটু বেশি দামে বিক্রি করতে হয় আমাদের।

সবজি কিনতে আসা নজরুল ইসলাম বলেন, সবজির দাম চড়ার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, সরবরাহ কম। বাজারে সবজি নাই। আমাদের আর কি করার। তাদের কাছ থেকে বেশি দামেই কিনতে হয়। এসব বাজারে মনিটরিং করতে সরকারের প্রতি আহবান জানান তিনি।



ঢাকা/মামুন খান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়