ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ব্যাংকিংখাতকে জরুরি পরিষেবায় অন্তর্ভুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ২:১৭:২২ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-১০ ৬:২৬:২৪ পিএম

ব্যাংকিংখাতকে জরুরি পরিষেবার মধ্যে অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে স্বাধীনতা ব্যাংকার্স পরিষদ।

বৃহস্পতিবার (০৯ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ‌্যমে জরুরি পরিষেবা সংক্রান্ত এক পরিপত্র প্রকাশের পর সংগঠনটি এ দাবি জানিয়েছে।

সংগঠনের সভাপতি মোহাম্মদ শওকত হোসেন সজল ও সাধারণ সম্পাদক শাব্বির আহমেদ শিমুল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক এক পরিপত্র প্রকাশ করা হয়।  সেখানে জরুরি পরিষেবার মধ্যে থাকা বিভিন্ন সেক্টর সম্পর্কে বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে। অথচ গুরুত্বপূর্ণ জরুরি পরিষেবা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নামও পরিপত্রে উল্লেখ করা হয়নি।’

‘অথচ এই দুর্যোগের সময় সরকার গত ২৬ মার্চ থেকে তিন দফায় সাধারণ ছুটি ঘোষণা করে, যা এখনও চলমান।  কিন্তু দেশের অর্থনীতিকে সচল রাখতে সরকারের নির্দেশনায় বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন অনুসারে তফসিলি ব্যাংকগুলো সীমিত আকারে ব্যাংকিং সেবা চালিয়ে যাচ্ছে। এসময়ে যেখানে সামাজিক দূরত্ব নিশ্চিত করার কথা বলা হচ্ছে সেখানে ব্যাংকগুলাতে চলছে উপচেপড়া ভিড়। বিশেষজ্ঞদের মতে ব্যাংকগুলো এখন হয়ে উঠেছে করোনার হাব।  এমন প্রতিকূল পরিস্থিতিতেও ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা মানুষের সেবা দিয়ে যাচ্ছে অবিরাম।’

এ অবস্থায় স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের পক্ষে অবিলম্বে সরকারি পরিপত্র সংশোধন করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে জরুরি পরিষেবার অন্তর্ভুক্ত করার জোর দাবি জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।


ঢাকা/ইয়ামিন/জেডআর