ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

করোনায় প্রান্তিক প্রতিবেদন এক সঙ্গে জমার সুযোগ চায় বিএমবিএ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ২৫ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনায় প্রান্তিক প্রতিবেদন এক সঙ্গে জমার সুযোগ চায় বিএমবিএ

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর তৃতীয় ও চতুর্থ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন এক সঙ্গে জমা দেওয়ার সুযোগ চেয়েছে মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ।

সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এক চিঠিতে এ দাবি জানিয়েছে বিএমবিএ’র মহাসচিব মো. রিয়াদ মতিন।

মূলত, সারা দেশে করোনাভাইরাস সংক্রমণের প্রভাবে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধ রয়েছে। এ অবস্থায় কোম্পানিগুলোর পক্ষে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তৈরি ও প্রকাশ করা দুরূহ হয়ে পড়েছে। ফলে কোম্পানিগুলোর তৃতীয় ও চতুর্থ প্রান্তিকের প্রতিবেদন একসঙ্গে জমা দেয়ার সুযোগ চেয়েছে বিএমবিএ।

চিঠিতে বিএমবিএ জানিয়ে, ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ও বীমা কোম্পানিগুলোর ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ ও লভ্যাংশ ঘোষণার মৌসুম চলছে এখন। এরই মধ্যে কিছু কোম্পানি লভ্যাংশ ঘোষণাও করেছে। সেক্ষেত্রে সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে তাদের বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেট পড়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু সাধারণ ছুটির কারণে পুঁজিবাজার বন্ধ থাকায় ছুটির মধ্যে যেসব কোম্পানির রেকর্ড পড়বে, তারা বিনিয়োগকারী বাছাই ও লভ্যাংশ দেয়ার ক্ষেত্রে জটিলতায় পড়বে। এ কারণে পরিস্থিতি বিবেচনায় সর্বশেষ কর্মদিবসে বিনিয়োগকারীদের কাছে যে কোম্পানির শেয়ার রয়েছে, তারা সেই কোম্পানির লভ্যাংশ পাবেন এমন নির্দেশনা দেওয়া যেতে পারে। এতে বিনিয়োগকারীরা এ কঠিন সময়ে কিছু অর্থ পাবেন।

পাশাপাশি কোম্পানিগুলোর এজিএমের তারিখের ১৫ দিনের মধ্যে বিনিয়োগকারীদের বিও হিসাব অথবা ব্যাংক হিসাবে সরাসরি লভ্যাংশ পাঠানোর দাবি জানিয়েছে বিএমবিএ। এতে ক্ষুদ্র বিনিয়োগকারীরা কিছুটা হলেও উপকৃত হবেন বলে মনে করে সংগঠনটি।


ঢাকা/এনটি/সাজেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়