ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পিপিই-মাস্কের উৎপাদন, ব্যবসা-যোগানদার পর্যায়ে ভ্যাট অব্যাহতি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৬ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পিপিই-মাস্কের উৎপাদন, ব্যবসা-যোগানদার পর্যায়ে ভ্যাট অব্যাহতি

মহামারি করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসা সেবা সহজলভ্য করতে পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) ও সার্জিকাল মাস্কের উৎপাদন, ব্যবসা ও যোগানদার পর্যায়ে ভ্যাট অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (০৬ মে) এনবিআরের প্রথম সচিব (মূসকনীতি) কাজী ফরিদ উদ্দিন স্বাক্ষরিত চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।  এ সুবিধা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

যেখানে মহামারি করোনাভাইরাসের জাতীয় দুর্যোগের বিষয় বিবেচনা করে পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) ও সার্জিকাল মাস্কে (ফেস মাস্ককসহ) প্রযোজ্য ভ্যাট থেকে অব্যাহতি দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

গত ২২ মার্চ করোনাভাইরাস প্রতিরোধ ও চিকিৎসা সেবা সহজলভ্য করতে করোনার টেস্ট কিট, ডায়াগনস্টিক টেস্টের যন্ত্রপাতি, সার্জিকাল মাস্ক, প্রোটেকটিভ গার্মেন্টস প্লাস্টিক ও মেডিক্যাল শিট, প্লাস্টিক ফেস শিট, ফুল বডি ওভেন স্যুট, মেডিক্যাল প্রোটেকটিভ গগলজসহ এ সংক্রান্ত সার্জিক্যাল পণ্য আমদানির ক্ষেত্রে প্রযোজ্য আমদানি শুল্ক, শুল্ক সম্পূরক, রেগুলেটরি ডিউটি, মূল্য সংযোজন কর, আগাম কর এবং অগ্রিম আয়কর থেকে অব্যাহতি দেয় এনবিআর।  তবে এজন্য কিছু শর্ত প্রযোজ্য রয়েছে।

শর্তগুলোর মধ্যে রয়েছে, ঔষধ প্রশাসন অধিদপ্তর অনুমোদিত আমদানির ক্ষেত্রে এ সুবিধা কার্যকর হবে এবং আমদানিকৃত পণ্য মানসম্মত কিনা তা প্রশাসন নিশ্চিত ও নিয়মিত মনিটরিং করতে হবে।


ঢাকা/এম এ রহমান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়