RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৭ ১৪২৭ ||  ০৫ রবিউল আউয়াল ১৪৪২

পঙ্গপালে আক্রান্ত দেশকে ঋণ দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৯, ২২ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
পঙ্গপালে আক্রান্ত দেশকে ঋণ দেবে বিশ্বব্যাংক

সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন দেশে পঙ্গপালের আক্রমণের ঘটনা ঘটেছে। পঙ্গপাল দ্বারা আক্রান্ত দেশকে ঋণ দেবে বিশ্বব্যাংক।  প্রাথমিকভাবে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের ৫০ কোটি ডলার ঋণ ঘোষণা করা হয়েছে।  এই ঋণ খাদ্য সুরক্ষা সংরক্ষণ ও জীবিকা  নির্বাহের জন্য ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (২২ মে) সংস্থাটির প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পঙ্গপাল আক্রান্ত দেশগুলির জন্য জরুরি অর্থায়ন করে ক্ষয়ক্ষতি থেকে পুনরুদ্ধারে সহায়তা করবে বিশ্বব্যাংক।  পঙ্গপালের ঝুঁকি মোকাবিলায় সহায়তা করা হবে।

বিশ্বব্যাংকের কার্যনির্বাহী পরিচালক বোর্ড থেকে জরুরিভাবে অনুমোদিত হয়েছে।  মূলত দরিদ্র ও দুর্বল কৃষক, পোষা প্রাণী এবং গ্রামীণ পরিবারগুলিকে পঙ্গপালের উপদ্রব থেকে রক্ষা করতেই এমন উদ্যোগ।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে নগদ অর্থায়নসহ সামাজিক সুরক্ষা বৃদ্ধি করা হবে।  ক্ষতিগ্রস্ত দেশগুলিতে কৃষিক্ষেত্র এবং প্রাণিসম্পদ উত্পাদন ব্যবস্থা এবং গ্রামীণ জীবিকা নির্বাহের মধ্যমেয়াদী পুনরুদ্ধারে বিনিয়োগ করা হবে।

কর্মসূচির প্রাথমিক পর্যায়ে জিবুতি, ইথিওপিয়া, কেনিয়া এবং উগান্ডায় ১৬ কোটি ডলার অর্থায়নের প্যাকেজ রয়েছে।

বিশ্বব্যাংক গ্রুপের সভাপতি ডেভিড মালপাস বলেছেন, অনেকে দেশের একই সঙ্গে পঙ্গপাল ও কেভিড-১৯ এর সঙ্গে লড়াই কষ্টের।  এসব দেশে দ্বৈত সংকট দেখা দিয়েছে।

খাদ্য সরবরাহও অর্থনীতির মহামারি দেখা দিয়েছে।  বিশ্বের কিছু দরিদ্র এবং সবচেয়ে দুর্বল মানুষকে আরও বেশি ঝুঁকিতে ফেলেছে।

 

হাসিবুল/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়