ঢাকা, শনিবার, ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

মেয়াদ বাড়ছে গভর্নর ফজলে কবিরের, সংশোধন হচ্ছে আইন

বিশেষ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৪ ১২:২৫:০৬ এএম     ||     আপডেট: ২০২০-০৫-২৪ ৯:০১:৫২ পিএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের মেয়াদ বাড়াতে আইন সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার। তার মেয়াদ আরো দু’বছর বাড়ানো হতে পারে।

সম্প্রতি এ সংক্রান্ত একটি কার্যপত্র অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুমোদন সাপেক্ষে তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জন প্রশাসন থেকে আইন মন্ত্রণালয়ে যাবে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের বয়সের সীমারেখা তুলে দেওয়ার প্রস্তাব দিয়ে অর্থমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ উপস্থাপন করে। অর্থমন্ত্রী গত সোমবার (১৮ মে) তা অনুমোদন করেন। পরদিন ১৯ মে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তা উপস্থাপন করেছে মন্ত্রিপরিষদ বিভাগে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের বয়স এখন ৬৫ বছরের কাছাকাছি। বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী, ৬৫ বছর বয়স হয়ে গেলে আর কেউ গভর্নর থাকতে পারেন না। তবে জরুরি পরিস্থিতি বিবেচনায় তাকে আরেক দফায় গভর্নর পদে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা বলেন, ‘এ মুহূর্তে নতুন কাউকে এ পদে নিয়োগ দেওয়া খুব একটা সহজ হবে না। তাই ফজলে কবিরকে আবার নিয়োগ দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক অর্ডার সংশোধন করা হচ্ছে।’

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ তৎকালীন গভর্নর আতিউর রহমান পদত্যাগ করেন।

সেসময় তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ফজলে কবিরকে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগের উদ্যোগ নেন। বিদেশ থেকে ফিরে তিনি গভর্নর হিসেবে দায়িত্ব নেন ২০ মার্চ। সে হিসেবে তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল এ বছরের ১৯ মার্চ। কিন্তু মেয়াদ শেষ হওয়ার ৩৪ দিন আগে গত ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে ফজলে কবিরের মেয়াদ তিন মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার।

এতে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত তিনি গভর্নর পদে থাকবেন। আগামী ৩ জুলাই ফজলে কবিরের বয়স ৬৫ বছর পূর্ণ হবে। এরআগেই তার নিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হলো।

 

ঢাকা/হাসনাত/সনি