ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেস্ট অনলাইন সার্ভিস নিয়ে গ্রাহকের পাশে ঢাকা ব্যাংক

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৯, ২৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বেস্ট অনলাইন সার্ভিস নিয়ে গ্রাহকের পাশে ঢাকা ব্যাংক

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে গ্রাহকদের জন্য অনলাইন সেবা জোরদার করেছে ঢাকা ব্যাংক লিমিটেড।  গ্রাহকসেবার ব্যাংকটির রয়েছে মোবাইল ব্যাংকিং, অ্যাপস ভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং সেবা।  এছাড়া টিউশন ফি সলিউশন ও সি সলিউশনসহ আরও বেশ কিছু ডিজিটাল ব্যাংকিং সুবিধা।

ডিজিটাল সেবার তালিকায় নতুন করে যোগ হচ্ছে 'ওয়াটসআপ' ব্যাংকিং সেবা নামে নতুন ডিজিটাল ব্যাংকিং সেবা। যেখানে অ্যাপস ভিত্তিক ব্যাংকিং সেবার মতো সেবা নেওয়া যাবে ওয়াটসআপে। এছাড়া রয়েছে যে কোনো এটিএম বুথ থেকে চার্জ ছাড়া টাকা তোলার সুবিধা। 

ব্যাংক কর্তৃপক্ষের দাবি, ঢাকা ব্যাংকের অনলাইন সলিউশন ব্যাংকিং জগতের অন্যতম সেরা।

ঢাকা ব্যাংক চাচ্ছে, গ্রাহকরা যতটুকু সম্ভব ঘরে বসে ব্যাংকিং সেবা নিক। এছাড়া বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুসরণ করে কর্মী ও গ্রাহকদের অন্যান্য সুবিধা দেওয়া হচ্ছে। 

সাধারণ মানুষের পাশে থাকতে জাতীয় দুর্যোগকালে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে বিশেষ অনুদান হিসাবে ৫ কোটি টাকা জমা দিয়েছে ব্যাংকটি। ইতোমধ্যে বাংলাদেশ পুলিশকে করোনার ঝুঁকি মোকাবিলায় পিপিই, মাক্স, স্যানিটাজার ও হ্যান্ডগ্লোবসসহ সংশ্লিষ্ট পণ্যের জন্য ১ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। পাশাপাশি সামাজিক বিভিন্ন কার্মকাণ্ডেও সরাসরি অংশগ্রহণ করছে ঢাকা ব্যাংক।

সার্বিক বিষয়ে কথা হয় ব্যাংকটির ভাইস প্রেসিডেন্ট এবং হেড কমিউনিকেশন অ্যান্ড ব্র্যান্ডিং খন্দকার আনোয়ার এহতেশামের সঙ্গে।  রাইজিংবিডিকে তিনি বলেন, ঢাকা ব্যাংকের মোট ১০৩টি শাখা সারাদেশে রোস্টার সিস্টেমে কার্যক্রম চালাচ্ছে।  যে অঞ্চলে কাছাকাছি একাধিক শাখা রয়েছে সেখানে রোস্টার পদ্ধতিতে সপ্তাহজুড়ে গ্রাহক সেবায় খোলা রাখা হচ্ছে।  গ্রাহকদের সংকটের সময় আমরা তাদের সঙ্গে যোগাযোগ রাখছি। তাদের কীভাবে সহায়তা করা যায়, সেই প্রচেষ্টা অব্যাহত রেখেছি।  বিপদের সময় তাদের কাউন্সেলিং করছি।  বাংলাদেশ ব্যাংকের গাইড লাইন ফলো করে গ্রাহকের ব্যবসা প্রতিষ্ঠানকে যতটুকু সহায়তা করা যায়, আমরা তা করে যাচ্ছি।  প্রণোদনা ও ঋণ সুবিধার বাইরেও আরও অনেকভাবে তাদের সহায়তা করা যায়। আমরা একটা কথা বিশ্বাস করি, কাস্টমার না টিকলে ব্যাংক টিকবে না।  নিজেদের স্বার্থে তাদের টিকিয়ে রাখা ব্যাংকের দায়িত্ব।

অনলাইন সেবা প্রসঙ্গে তিনি বলেন, ঢাকা ব্যাংকের অনলাইন সলিউশনস 'ওয়ান অব দ্য বেস্ট'। আমাদের যে পরিমাণ অনলাইন সলিউশনস আছে, সেটা অনেক ব্যাংকেরই নেই।  আমাদের মোবাইল ব্যাংকিং, অ্যাপস ভিত্তিক, ইন্টারনেট ব্যাংকিং রয়েছে। সম্প্রতি আমরা ওয়াটসআপ ব্যাংকিং চালাচ্ছি। যা দিয়ে টাইপ করে যে কোনো ডিজিটাল সেবা নেওয়া যাবে। যদিও এখনো গ্রাহকের জন্য উন্মুক্ত করি নাই। এর আগেই করোনোভাইরাস চলে এসেছে। এছাড়া টিউশন ফি সলিউশন ও সি সলিউশনসহ আরও বেশ কিছু ডিজিটাল ব্যাংকিং সুবিধা।  আমরা চাই গ্রাহকরা নিরাপদে থাকুক।  যে যেখানে থাকুন ভালো থাকুন। আমাদের ডিজিটাল ব্যাংকিং সেবা নিবেন বেশি বেশি।  ধৈর্য্য ধারণ করুণ, সাময়িক অসুবিধায় থাকলেও বিপদ একদিন কেটে যাবে।

ঢাকা ব্যাংক লিমিটেড বেসরকারি মালিকানায় প্রতিষ্ঠিত ব্যাংকগুলোর মধ্যে অন্যতম একটি বণিজ্যিক ব্যাংক। ব্যাংকটির বর্তমানে সারাদেশে ৫০টির বেশি এটিএম বুথ রয়েছে।  এটিএম সেবার আওতায় বৃদ্ধি করতে গ্রাহকদের সুবিধার্থে যে কোনো বুথ থেকে কোনো চার্জ ছাড়া বুথ থেকে টাকা উত্তোলন করতে পারবে।  সাধারণত অন্যান্য বুথ থেকে টাকা উত্তোলণে চার্জ কাটবে।  ঢাকা ব্যাংকের পক্ষ থেকে ওই চার্জ পরবর্তীতে গ্রাহকদের হিসাবে রিফান্ড করে দেবে।  করোনা উপলক্ষে এ সুবিধা দেওয়া হয়েছে বলে জানায় ব্যাংক কর্তৃপক্ষ।


রহমান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়