ঢাকা, শনিবার, ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

পুঁ‌জিবাজারেও ২ মাসের ঋ‌ণের সুদ স্থগিতের সুবিধা থাক‌বে

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০২ ১১:১৭:৩৮ এএম     ||     আপডেট: ২০২০-০৬-০২ ১১:১৭:৩৮ এএম

পুঁ‌জিবাজারে মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলোর ক্ষেত্রেও এপ্রিল এবং মে মাসের ঋ‌ণের সুদ স্থগিতের সুবিধা বহাল থাক‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

সোমবার (১ জুন) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের স‌ঙ্গে বৈঠকে তি‌নি এ কথা জানান।

রাতে বিএসইসি থে‌কে পাঠা‌নো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ‌তে উ‌ল্লেখ করা হয়, সাক্ষাতে বিএসইসি চেয়ারম্যান ব্যাংক থেকে নেওয়া অন্য সবার মতো পুঁ‌জিবাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলোর ক্ষেত্রেও ঋণের সুদ স্থগিতের জন্য অনুরোধ করেন।

এ বিষ‌য়ে গভর্নর বলেন, ঋণের সুদ স্থগিতের সুবিধা শেয়ারবাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য হবে। এছাড়াও সার্কুলারের আওতায় ভবিষ্যতে প্রদত্ত সুবিধার ক্ষেত্রেও শেয়ারবাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও মার্চেন্ট ব্যাংকগুলো অন্তভুর্ক্ত থাকবে।

এ‌দি‌কে বৈঠকে ব্যাংকগুলোকে শেয়ারবাজারে ২০০ কোটি টাকা তহবিল গঠনের মাধ্যমে বিনিয়োগে আনার জন্য বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ কামনা করেন বিএসইসি চেয়ারম্যান।

তিনি বলেন, ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগে ২০০ কোটি টাকার ফান্ড গঠনের সুবিধা দেওয়া হলেও মাত্র ২টি বাণিজ্যিক ব্যাংক আংশিক বিনিয়োগ করেছে। আর ৮টি ব্যাংক এ বিষয়ে পর্ষদের অনুমোদন নিলেও এখনও এগিয়ে আসেনি।

এদিকে আগামী ৩০ সেপ্টেম্বরের আগে ব্যাংকগুলোর নগদ লভ্যাংশ দেওয়ার নিষেধাজ্ঞা নিয়েও বিএসইসি চেয়ারম্যান বৈঠকে আলোচনা করেন। ঘোষিত লভ্যাংশ ক্ষুদ্র বিনিয়োগকারীদের দ্রুত পাওয়ার ব্যবস্থা গ্রহণের জন্য গভর্নরকে অনুরোধ করেন। এর আলোকে গভর্নর বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।

আগামীতে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির সমন্বয় বাড়ানো নিয়ে আজকের সভায় আলোচনা হয়েছে। এতে একটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। বিএসইসির পক্ষে ফোকাল পয়েন্ট হিসেবে কমিশনার শেখ সামসুদ্দিন ও বাংলাদেশ ব্যাংকের পক্ষে ফোকাল পয়েন্ট হিসেবে নির্বাহী পরিচালক মাসুদ বিশ্বাস প্রতিনিধিত্ব করবেন। কমিটি প্রথম ৩ মাসের প্রতি মাসে এবং পরবর্তীর্তে ২ মাস অন্তর সভা হবে।

দু'প‌ক্ষের বৈঠ‌কে বাংলাদেশ ব্যাংকের অন্যান্যদের মধ্যে ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, আহমেদ জামাল, নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম, মাসুদ বিশ্বাস, আবু ফারাহ মো. নাসের ও উপ-মহাব্যবস্থাপক আনিসুর রহমান। আর বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে কমিশনার খন্দকার কামালুজ্জামান, ড. শেখ সামসুদ্দিন আহমেদ ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান উপস্থিত ছিলেন।


ঢাকা/এন‌টি/এসএম