ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

টিসিবি’র পণ্য কিনতে সামা‌জিক দূরত্ব মানছেন না ক্রেতারা

নুরুজ্জামান তা‌নিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৩ ৬:৫০:৩৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৩ ১০:০৫:০৯ পিএম
টিসিবি’র ট্রাক থেকে পণ্য কিনতে সামা‌জিক দূরত্ব মানছেন না ক্রেতারা/ শাহীন ভূঁইয়া

করোনা পরিস্থিতিতে তিন‌টি প‌ণ্যে দাম সহনীয় রাখতে বুধবার (০৩ জুন) থেকে সারাদেশে ট্রাকে করে সুলভ মূল্যে পণ্য বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।  ত‌বে পণ্য কিনতে ট্রাকের সামনে দাঁ‌ড়ি‌য়ে সামাজিক বা শারীরিক দূরত্বের ‌বিষয়‌টি অ‌নেকেই মানছেন না।

বুধবার (০৩ জুন) সকা‌লে রাজধানীর শাহজাহানপুর ও জাতীয় প্রেসক্লাব এলাকা ঘু‌রে এমন চিত্র দেখা গে‌ছে।

দেখা যায়, পণ্য কিনতে লোকজন লাইনে দাঁড়িয়ে থাকলেও ট্রাক দে‌রি‌তে পৌঁছায়।  এতে লাইন দীর্ঘ হয়ে যাওয়ায় লোকজনকে ধাক্কাধাক্কিও কর‌তে দেখা যায়।  নারী-পুরুষের জন্য আলাদা লাইন থাকলেও আগে পণ্য নিতে কো‌নো কো‌নো সময় তার ব্যত্যয় ঘটে।

টিসিবি কর্তৃপক্ষ জানায়, সারাদেশে ২০৪টি ট্রাকে চিনি, মশুর ডাল ও সয়াবিন তেল বিক্রির সিদ্ধান্ত হয়েছে।  এর মধ্যে ঢাকায় ৪০টি ও চট্টগ্রামে ১০টি স্পটে পণ্য বিক্রি হচ্ছে।  অন্যান্য বিভাগীয় শহরে ৫টি ক্যাম্প অফিস পরিচালনা করা হচ্ছে।  টিসিবির ট্রাকে চিনি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ টাকা, মশুর ডাল ৫০ টাকা এবং সয়াবিন তেল প্রতি লিটার ৮০ টাকায়।

শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের বাকি ৫ দিনই চলবে এ কার্যক্রম।  এ কার্যক্রম চলবে ১৬ জুন পর্যন্ত।  প্রত্যেক ভোক্তা সর্বোচ্চ ২ কেজি চিনি, ১ কেজি মশুর ডাল ও ৫ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন।

এদিকে ক্রেতা‌দের অ‌ভি‌যোগ, ট্রকে ধীরগতিতে পণ্য বিক্রি করা হ‌চ্ছে, ফ‌লে ভিড় লেগে যাচ্ছে।  অনেক সময় লাইন দীর্ঘ হ‌য়ে যাওয়ায় দাঁ‌ড়ি‌য়ে থাক‌তে থাক‌তে বয়স্ক‌দের ভোগা‌ন্তি পোহা‌তে হ‌চ্ছে।  এছাড়া প্রভাবশালী কিছু মানুষ সিরিয়ালের বাইরে এসে পণ্য কিনে নিয়ে যায়।

জাতীয় প্রেসক্লা‌বের পা‌শে টিসিবি পণ্যের একজন বিক্রয়কর্মী জানান, আমরা সবসময় ক্রেতা‌দের দূরত্ব বজায় রেখে দাঁড়ানোর জন্য বল‌ছি। কিন্তু কেউ কেউ আমাদের কথা শোনেন না। আবার অ‌নেক সময় কেউ কেউ খারাপ আচরণ করেন।

সেগুনবা‌গিচা এলাকার বাসিন্দা ও টিসিবি’র পণ্যের ক্রেতা মমতাজ বেগম বলেন, দোকানের চেয়ে ট্রাকে প‌ণ্যের দাম কম।  তাই অ‌নেক সময় টি‌সি‌বির পণ্য কি‌নে থা‌কি। ত‌বে ট্রা‌কের পণ্য কিন‌তে বয়স্ক‌দের ভোগান্তি পোহা‌তে হয়। অনেক সময় লাইন ভেঙে অনেকেই পণ্য কিনে নিয়ে যায়।  আমরা কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকি, আর কিছু মানুষ এসেই পণ্য কিনে নিয়ে যায়।

এ বিষ‌য়ে যোগা‌যোগ করা হ‌লে টিসিবির জনসংযোগ কর্মকর্তা হুমায়ুন কবির রাই‌জিংবি‌ডি‌কে ব‌লেন, বুধবার থে‌কে টি‌সি‌বির পণ্য বি‌ক্রি শুরু হ‌য়ে‌ছে।  সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে যেন পণ্য বি‌ক্রি করা হয় সে বিষ‌য়টি দেখভা‌লের জন্য সং‌শ্লিষ্ট প্রশাসন ও ডিলার‌দের দা‌য়িত্ব দেওয়া হ‌য়ে‌ছে।

 

ঢাকা/এন‌টি/জেডআর