ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রণোদনার পরও শ্রমিক ছাঁটাই কেন: স্কপ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৬ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
প্রণোদনার পরও শ্রমিক ছাঁটাই কেন: স্কপ

করোনা দুর্যোগে সরকার ঘোষিত প্রণোদনা ও অন্যান্য সহযোগিতা নেওয়ার পরও বিজিএমইএর সভাপতি রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)। সংগঠনের নেতারা বলছেন, প্রণোদনার পরও শ্রমিক ছাঁটাই কেন?  এটা মানা হবে না।

শনিবার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নিন্দা জানান স্কপের যুগ্ম সমন্বয়কারী ফজলুল হক মন্টু, নইমুল আহসান জুয়েল, শাহ মোহাম্মদ আবু জাফর, আনোয়ার হোসেন, ডা. ওয়াজেদুল ইসলাম খান।

বিবৃতিতে নেতারা বলেন, গত ৪ জুন পিসিআর ল্যাব উদ্বোধনের সময় রুবানা হক ঘোষণা দেন জুন মাস থেকে শ্রমিক ছাঁটাই করা হবে। এই ঘোষণা ত্রিপক্ষীয় বৈঠক ও সরকারের কাছে দেওয়া অঙ্গীকারের লঙ্ঘন। এর ফলে শ্রমিকদের মধ্যে যে অসন্তোষ সৃষ্টি হবে—এর দায় মালিক পক্ষকেই নিতে হবে।

তারা বলেন, করোনা পরিস্থিতিতে রপ্তানিমুখী শিল্পের জন্য মাত্র ২ শতাংশ সার্ভিস চার্জে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়ার পর তারা ২৪ ও ২৮ মার্চ বৈঠকে ঘোষণা দেন—কোনও শ্রমিক ছাঁটাই করা হবে না এবং কোনও কারখানা লে—অফ করা হবে না।  কিন্তু ইতিমধ্যে এপ্রিল মাসের বেতন ও ঈদের বোনাস নিয়ে নানা জটিলতা সৃষ্টি করে মালিকপক্ষ তাদের প্রতিশ্রুতি ভঙ্গ এবং শ্রমিকদের হয়রানি করেছে।  এমনকি কেউ কেউ কারখানা বন্ধ ঘোষণা করেছে। সর্বশেষে শ্রমিক ছাঁটাই এর যে ঘোষণা তারা দিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ  (স্কপ) কোনও অবস্থাতেই তা মেনে নেবে না।

স্কপ নেতারা বলেন, গার্মেন্টস মালিকপক্ষ নিজেদের  এতটাই শক্তিশালী মনে করে যেকোনও আইন, নীতি, সামাজিক দায় কিংবা প্রতিশ্রুতির তোয়াক্কা করছে না। শ্রমিকদের সংঘাতের পথে ঠেলে দিয়ে তারা রাষ্ট্রের কাছে সুবিধা নেওয়ার পাঁয়তারা করছে। এই দুরভিসন্ধিমূলক পদক্ষেপ পরিহার করে করোনা দুর্যোগের সময় দায়িত্বশীল ভূমিকা পালনের জন্য স্কপের নেতারা গার্মেন্টস মালিকদের প্রতি আহবান জানান।

এছাড়া অবিলম্বে সব শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধ এবং শ্রমিকদের চাকরি অব্যাহত রাখার পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানান নেতারা।

জুন থেকে পোশাক শ্রমিক ছাঁটাই শুরু: রুবানা হক

 

মামুন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়