ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বাজেট অধিবেশন হবে ১২ কার্যদিবসে

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৭ ৩:৩৪:২৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৮ ৬:০৪:৫১ পিএম

আসন্ন  বাজেট অধিবেশনের  ক্যালেন্ডার প্রকাশ করেছে সংসদের আইন শাখা-১।  ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশনের কার্যদিবস হবে মোট ১২টি। ১০ জুন সংসদের অধিবেশন শুরু হয়ে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত চলতে পারে। অধিবেশন কবে শেষ হবে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ওই ক্যাল্ডোর অনুযায়ী অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। আর দেড়টা পর্যন্ত চলবে।

জাতীয় সংসদের পরিচালক (গণসংযোগ) মো. তারিক মাহমুদ বলেছেন, ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশনের কার্যদিবস হবে মোট ১২টি।

ক্যালেন্ডার অনুযায়ী ১০ ‍জুন বুধবার বিকেল ৫টায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। এরপর অধ্যাদেশ উত্থাপন করা হবে। তারপর আনা হবে শোক প্রস্তাব। রাজধানীর ডেমরা-দনিয়া-মাতুয়াইল আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লা মারা গেছেন। তার মৃত্যুতে শোক প্রস্তাবের উপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হবে।

পরের দিন ১১ জুন বৃহস্পতিবার বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে। এরপর বাজেট ও অর্থ বিল উত্থাপন করা হবে। ১২ শুক্রবার ও ১৩ জুন শনিবার সংসদের বৈঠক মুলতবি রাখা হবে।

১৪ জুন রোববার সম্পূরক বাজেটের ওপর আলোচনা হবে। এদিন থেকে প্রতিটি কার্যদিবস সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলবে। ১৫ জুন সোমবার সম্পূরক বাজেটের ওপর আলোচনা, নির্দিষ্টকরণ সম্পূরক বিল পাস হবে। ১৬ জুন মঙ্গলবার ও ১৭ জুন বুধবার মূল বাজেটের উপর আলোচনা হবে। ১৮ জুন বৃহস্পতিবার থেকে ২১ জুন রোববার অধিবেশন মুলতবি।

২২ জুন সোমবার, ২৩ জুন মঙ্গলবার ও ২৪ জুন বুধবার বাজেটের ওপর আলোচনা হবে। ২৫ জুন বৃহস্পতিবার থেকে ২৮ জুন রোববার অধিবেশন মুলতবি থাকবে। ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা ও অর্থবিল পাস হবে। ৩০ জুন মঙ্গলবার মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হাওয়ার কথা রয়েছে। ৮ জুলাই বুধবার অথবা ৯ জুলাই বৃহস্পতিবার অধিবেশনের সমাপ্তি হবে।

 

ঢাকা/আসাদ/ইভা