ঢাকা, শুক্রবার, ১৮ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

আইটি প্লাটফর্মের জন্য পরামর্শক নিয়োগ দেবে বিএসইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-৩০ ৯:৪১:৪৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-৩০ ৯:৪১:৪৬ পিএম

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেছেন, বিএসইসির সবক্ষেত্রে আইটি ব্যবহারের অবকাঠামোর জন্য শিগগিরই একজন আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ করা হবে।  আইটি প্লাটফর্মের ওপর বিশেষ গুরুত্ব হিসাবে এ কাজ করা হবে।

মঙ্গলবার (৩০ জুন) সন্ধ্যায় বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এদিন শিবলী রুবাইয়াত-উল ইসলাম অনুষ্ঠানিকভাবে বিএসইসির অনলাইন প্লাটফর্মে ক্রেডিট রেটিং কোম্পানি এবং সিকিউরিটিজ কাস্টডিয়ানকে যুক্ত করেছেন। এর ফলে বিএসইসির দুই অংশীজন জুলাই মাস থেকে তাদের মাসিক এবং ত্রৈমাসিক প্রতিবেদন অনলাইনে দাখিল করতে পারবে।  উল্লেখিত রিপোর্ট যারা দাখিল করেছেন তারা একটি সিস্টেম জেনারেটেড প্রাপ্তি স্বীকারপত্র পাবেন।

তাছাড়া ব্যবহারকারীরা তাদের ড্যাশবোর্ডে এরইমধ্যে যেসব রিপোর্ট জমা দিয়েছে তারাও পাবেন।  প্রতি মাসের ১০ তারিখের মধ্যে দাখিল করা বর্তমান রিপোর্ট সংশোধনও করা যাবে।  এই প্লাটফর্মটি বিএসইসি বাইরের কোনো সাহায্য ছাড়াই প্রস্তুত করেছে। 

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ২০১৯ সালের জুলাই মাসে চালু হওয়া এই প্লাটফর্মে এতোদিন প্রাতিষ্ঠানিক ব্রোকার, মার্চেন্ট ব্যাংক এবং অ‌্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি তাদের মাসিক রিপোর্ট দাখিল করছে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর এম. এ. বাকী খলিলি শেয়ারবাজারের সব কার্যক্রমে স্বচ্ছতার ওপর বিশেষ জোর দেন। কোভিড-১৯ পরিস্থিতিতে তালিকাভুক্ত কোম্পানির ব্যবসায়িক পরিস্থিতির ওপর অতিরিক্ত কোনো তথ্যের প্রয়োজনের ব্যাপারে ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের সঙ্গে একযোগে কাজ করার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে এসআরআই বিভাগের কমিশনার মো. আবদুল হালিম চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য শেয়ারবাজারকে প্রস্তুত করার ওপর জোর দেন।


ঢাকা/এনটি/জেডআর