ঢাকা     শুক্রবার   ১৪ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ৩০ ১৪২৭ ||  ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

নারী-পুরুষের মজুরি হবে সমান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ৬ জুলাই ২০২০  
নারী-পুরুষের মজুরি হবে সমান

শ্রমের বিনিময়ে নারী-পুরুষ সমান মজুরি পাবেন। এ লক্ষ্যকে সামনে রেখে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ) চূড়ান্ত করেছে দশ বছর  (২০২০-২০৩০) মেয়াদী জেন্ডার রোডম্যাপ প্রণয়নের কাজ।

জেন্ডার রোডম্যাপের লক্ষ্য হচ্ছে—কর্মক্ষেত্রে জেন্ডার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, সহিংসতা রোধ এবং নারীর কার্যকর ক্ষমতায়ন। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) আরএমজি প্রকল্পের কারিগরি সহায়তায় এ রোডম্যাপ চূড়ান্ত করা হয়।

সোমবার (৬ জুলাই) ডাইফ আয়োজিত ভিডিও কনফারেন্সে অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায় এসব তথ‌্য জানান।

তিনি আরো জানান, নারীদের প্রতি শোভন আচরণ, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা, নারী-পুরুষ সমান মজুরি, মাতৃত্বকল্যাণ সুবিধা, শিশুকক্ষ স্থাপন ইত্যাদি বিষয় দেখাশোনা করার জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর দায়িত্বপ্রাপ্ত সংস্থা। শ্রম পরিদর্শকগণ পরিদর্শনকালে জেন্ডার বিষয়কে এখন আরো বেশি গুরুত্ব দিয়ে তদারকি করছেন।

জেন্ডার রোডম্যাপ বাস্তবায়নে সংশ্লিষ্ট সব দপ্তর ও সংস্থার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক (স্বাস্থ্য) মো. মতিউর রহমান বলেন, ‘অধিদপ্তরের জেন্ডার রোডম্যাপে ৮টি স্ট্র্যাটেজিক ডিরেকশন এবং ৫৮টি অ‌্যাকটিভিটি আছে। এই রোডম্যাপ বাস্তবায়নের মাধ্যমে কর্মক্ষেত্রে নারী-পুরুষ সমতা বিধান এবং শোভন কর্মপরিবেশ সৃষ্টির টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন অনেকাংশেই সহজ হবে।’

ভিডিও কনফারেন্সে অংশ নেন আইএলওর কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিআইনেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহানারা বেগম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম মহাপরিদর্শক (সেফটি) প্রকৌশলী ফরিদ আহাম্মদ, যুগ্ম মহাপরিদর্শক (স্বাস্থ্য) ডা. মো. মোস্তাফিজুর রহমান আইএলওর কর্মকর্তা মিস্টার ফলার, মুনিরা সুলতানা, শারমিন সুলতানা প্রমুখ।

 

 

ঢাকা/শাহ আলম/রফিক

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়