ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঘোড়াশালে মিলবে ২০৬ মে.ওয়াট বাড়তি বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৭, ৬ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ঘোড়াশালে মিলবে ২০৬ মে.ওয়াট বাড়তি বিদ্যুৎ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় ৯ প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ২ হাজার ৯৫৬ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ঘোড়াশাল তৃতীয় ইউনিট রি-পাওয়ারিং (১ম সংশোধিত) প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে।  এটি বাস্তবায়িত হলে বিদ্যমান বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা আরও ২০৬ মেগা ওয়াট বাড়বে।  জানুয়ারি-২০১৫ থেকে চলা প্রকল্পটি ডিসেম্বর-২০২০ পর্যন্ত মেয়াদও বাড়ানো হয়েছে।

সোমবার (৬ জুলাই) প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরে বাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান উপস্থিত ছিলেন।  পরে একনেক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে একনেক সভার বিস্তারিত তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষে ঘোড়াশাল ৩য় বিদ্যুৎ ইউনিটকে রি-পাওয়ারিং করে এর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২১০ মে. ও. হতে ৪১৬ মে. ও. এ উন্নীত করা হবে।  গ্যাসের দক্ষ ব্যবহারের দ্বারা ইউনিট প্রতি বিদ্যুৎ উৎপাদন ব্যয় হ্রাস করা ছাড়াও প্ল্যান্টের দক্ষতা ৩৪ শতাংশ থেকে ৫৪ শতাংশে বাড়ানো হবে।  গ্যাস টারবাইনের নির্গত গ্যাস পুনঃব্যবহার করে বায়ু দূষণ হ্রাস করাসহ পুরাতন বিদ্যুৎ কেন্দ্রের কার্যকাল (লাইফ টাইম) বাড়ানো হবে।  ফলে দেশে লোড শেডিং কমবে।

২৬০ মে. ও. গ্যাস টারবাইন জেনারেটিং ইউনিট, গ্যাস বুস্টার কমপ্রেসার এবং অক্সিলারিজসহ ডিজেল জেনারেটর সেট স্থাপন করা হবে।বর্তমান ২১০ মে. ও. স্টিম টারবাইন জেনারেটিং ইউনিটের ব্যবস্থা রয়েছে।

অন্যদিকে ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন (২য়  সংশোধিত) প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।  আমদারিকরা ক্রুড অয়েল ও ফিনিসড্ প্রোডাক্টস সহজে খালাস নিশ্চিত করাসহ ক্রুড অয়েল ও এইচএসডি (হাই স্পিড ডিজেল) খালাসকরণের সময় কমানো হবে।  ১ লাখ ২০ হাজার ডিডব্লিউটি (ডেড ওয়েট টনেজ) ক্রুড অয়েল ট্যাংকার খালাসকরণের ব্যাপ্তি হবে ৪৮ ঘণ্টা এবং ৭০ হাজার ডিডব্লিউটি এইচএসডি ট্যাংকার খালাসকরণের ব্যাপ্তি হবে ২৮ ঘণ্টা।  দেশের জ্বালানি চাহিদা পূরণের লক্ষে ক্রুড অয়েল প্রক্রিয়াকরণ ক্ষমতা বৃদ্ধি করা; এটি ইআরএল’র বাৎসরিক প্রক্রিয়াকরণ ক্ষমতা ১ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন হতে ৪ দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টনে বৃদ্ধিতে সহায়তা করবে।

নভেম্বর ২০১৫ হতে শুরু হওয়া প্রকল্পের মেয়াদ জুন-২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে।  প্রকল্পের মোট ব্যয় হবে ৬ হাজার ৫৬৮ কোটি টাকা।

নওগাঁ জেলার ধামুইরহাট, পত্নীতলা ও মহাদেবপুর উপজেলাধীন ৩টি প্রকল্পের পুনর্বাসন এবং আত্রাই নদীর ড্রেজিংসহ তীর সংরক্ষণ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ১৭৯ কোটি টাকা।

দিনাজপুর শহর রক্ষা প্রকল্পের পুনর্বাসন এবং শহর সংলগ্ন ঢেপা ও গর্ভেশ্বরী নদী সিস্টেম ড্রেজিং/খনন প্রকল্পও অনুমোদন দেওয়া হয়েছে।  প্রকল্পের মোট ব্যয় ৩২৭ কোটি টাকা।

গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার- চিলমারী উপজেলা সদর দপ্তরের সঙ্গে সংযোগকারী সড়কে তিস্তা নদীর ওপর ১৪৯০ মি. দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।  প্রকল্পের মোট ব্যয় ৮৮৫ কোটি টাকা।

১৫২ কোটি টাকা ব্যয়ে রূপগঞ্জ জলসিড়ি আবাসন সংযোগকারী সড়ক উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

জামালপুর ও শেরপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত) প্রকল্পটি অনুমোদন পেয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৫০৫ কোটি টাকা।

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলাধীন ডাকাতিয়া নদীর ওপর সেতু নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১০৭ কোটি টাকা।

এস্টাবলিশমেন্ট অব গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।  প্রকল্পের মোট ব্যয় ৬৮৭ কোটি টাকা।

প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের উপকূলীয় এলাকায়৭টি লাইট হাউজ ও কোস্টাল রেডিও স্টেশন স্থাপন করা হবে। এছাড়াও ঢাকায় একটি কমান্ড ও কন্ট্রোল সেন্টার স্থাপনের মাধ্যমে চলমান জাহাজগুলো সঙ্গে ২৪ ঘণ্টা যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠাসহ নৌ নিরাপত্তা, সিকিউরিটি ও সার্ভিল্যান্স প্রতিষ্ঠা করা হবে।


হাসিবুল/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়