ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডাচ বাংলা ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ডাচ বাংলা ব্যাংকের ২৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন

বেসরকারি বাণিজ্যক ডাচ বাংলা ব্যাংক (ডিবিবিএল) ২০১৯ সালের জন্য শেয়ারহোল্ডারদের অনুকূলে ২৫ শতাংশ লভ্যাংশ অনুমোদন করেছে। এরমধ্যে নগদ ১৫ শতাংশ এবং স্টক হিসেবে দেওয়া হয়েছে ১০ শতাংশ।

ব্যাংকটির ২৪তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ লভ্যাংশ অনুমোদন দেওয়া হয়।

বুধবার (৮ জুলাই) ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে এ সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (৯ জুলাই) ব্যাংকটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য দেয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ৩১ ডিসেম্বর অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী প্রস্তুত করা হয়। ওই বিবরণী অনুযায়ী ডাচ বাংলা ব্যাংক ২০১৯ সালে কর-পূর্ববর্তী নিট মুনাফা অর্জন করেছে ৭ হাজার ৪৩৬ দশমিক ৩ মিলিয়ন টাকা, যা আগের বছরে ছিল ৬ হাজার ৭৬৩ দশমিক ৬ মিলিয়ন টাকা। এছাড়া কর-পরবর্তী নিট মুনাফা অর্জন করে ৪ হাজার ৩৪১ দশমিক ৪ মিলিয়ন টাকা, যা আগের বছরে ছিল ৪ হাজার ২০১ দশমিক ৪ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ দশমিক ৭ টাকা, যা আগের বছরে ছিল ৮ দশমিক ৪ টাকা।

অন্যদিকে, ব্যাসেল থ্রি অনুযায়ী ২০১৯ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৫ দশমিক ৫ শতাংশ। এটা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২ দশমিক ৫০ শতাংশ থাকা বাঞ্ছনীয়।


শাহ আলম/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়