ঢাকা, বুধবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

করপোরেট ট্যাক্স কমানোর দাবি করবে বিএমবিএ

: রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৪-০৪-০৮ ৮:০৬:০১ পিএম     ||     আপডেট: ২০১৬-০৯-০৫ ৩:১১:৪৬ এএম

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন

অর্থনৈতিক প্রতিবেদক
ঢাকা, ৮ এপ্রিল : আগামী বাজেটে ১০ শতাংশ করপোরেট ট্যাক্স কমানোর প্রস্তাব করবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। জাতীয় রাজস্ব বোর্ডের কাছে (এনবিআর) ৩৭ দশমিক ৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ কমিয়ে ২৭ দশমিক ৫ শতাংশ  করপোরেট ট্যাক্স নির্ধারণের প্রস্তাব করবে সংগঠনটি।
 
মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি হোটেলে অ্যাসোসিয়েশনের ১৮তম সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাংবাদিকদের এ কথা জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের মুখপাত্র ও সংগঠনের সহসভাপতি আক্তার হোসেন সান্নামাত। সভায় বিএমবিএর সভাপতি তানজিল চৌধুরীসহ সংগঠনটির সদস্যরা উপস্থিত ছিলেন।

মুখপাত্র বলেন, ‘বাজেটে লভ্যাংশের ওপর থেকে দ্বৈত কর প্রত্যাহারের দাবি জানানো হবে এনবিআরের কাছে। একটি সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের  কাছ থেকে মূল কোম্পানি যখন লভ্যাংশ নেয়, তখন ট্যাক্স পরিশোধ শেষে বাকি অংশ মুনাফায় যোগ হয়। আবার মূল কোম্পানি যখন সাবসিডিয়ারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রাপ্ত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মাঝে বণ্টন করে, তখন তার ওপরও ট্যাক্স দিতে হয়। এতে করে একই পরিমাণ লভ্যাংশকৃত আয়ের ওপর দুবার ট্যাক্স দিতে হয়। যা ঠিক নয়।  লভ্যাংশের ওপর দুবার কর যাতে দিতে না হয়, সে লক্ষ্যে রাজস্ব বোর্ডকে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হবে।

তিনি আরো বলেন, ‘পুঁজিবাজারের জন্য আগামী অর্থবছরের (২০১৪-১৫) বাজেটে ১৫ হাজার কোটি টাকার থোক বরাদ্দ চেয়েছি। আর সহজ পদ্ধতিতে বাংলাদেশ ব্যাংক ও বিএমবিএর সমন্বয়ের মাধ্যমে এ অর্থ বিতরণের প্রস্তাব করা হয়েছে।’

রাইজিংবিডি/নিয়াজ/এএম