Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব কাঁচাবাজার নির্মাণের ওপর গুরুত্বারোপ

ডেস্ক নিউজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ৮ মার্চ ২০২১   আপডেট: ২২:৩১, ৮ মার্চ ২০২১
স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব কাঁচাবাজার নির্মাণের ওপর গুরুত্বারোপ

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজধানীসহ দেশের অধিকাংশ বাজারগুলোতে নারীদের চলাচল নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব পরিবেশ নেই। নারীবান্ধব কাঁচাবাজার নির্মাণের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা সভা হয়েছে।

সোমবার (৮ মার্চ) সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের (গেইন) সহযোগিতায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (অঞ্চল-৩) এক আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করে।

করোনা পরিস্থিতিতে পুষ্টিকর ও নিরাপদ খাবার সরবরাহ এবং সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার লক্ষ্যে গেইনের আওতায় ’ইটসেইফ: ইভিডেন্স অ্যান্ড অ্যাকশন টুওয়ার্ডস সেইফ, নিউট্রিয়াস ফুড: কোভিড-১৯ রেসপন্স’ নামে দুটি প্রকল্প এখন বাস্তবায়নাধীন রয়েছে। নারী দিবসে নারীদের অধিকারের পাশাপাশি কাঁচাবাজারে নারী ভোক্তাদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশ এবং তাদের সুযোগ সংক্রান্ত সুপারিশ তুলে ধরতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এরআগে সকালে ইসলামবাগ সিটি করপোরেশন কাঁচাবাজার থেকে শোভাযাত্রা শুরু হয়ে ডিএসসিসির (অঞ্চল-৩) আঞ্চলিক কার্যালয়ের সামনে এসে শেষ হয়। র‌্যালি শেষে আলোচনা সভার আয়োজন করা হয়।

ডিএসসিসির (অঞ্চল-৩) আঞ্চলিক কর্মকর্তা বাবর আলী মীর প্রধান অতিথি হিসেবে র‌্যালির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ডিএসসিসির (অঞ্চল-৩) নির্বাহী প্রকৌশলী মুফিজুর রহমান, ইটসেইফ প্রকল্পের কো-লিড জিএম সুমন রেজা এবং প্রকল্প পরিচালক সাখাওয়াত হোসেন, ইসলামবাগ সিটি করপোরেশন কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জাহিদুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবদুর রশিদ প্রমুখ।

সভায় বক্তারা ইসলামবাগ কাঁচাবাজারের নারী ভোক্তারা যাতে স্বাস্থ্যসম্মত ও নারীবান্ধব পরিবেশে বাজার করার সুযোগ পায় তার গুরুত্ব তুলে ধরেন।  এছাড়া একটি আদর্শ কাঁচাবাজারের পরিবেশ কেমন হওয়া উচিত এবং বাজারে নারীদের কী কী সুবিধা থাকা উচিত তা নিয়ে সুপারিশ করা হয়।

অনুষ্ঠান শেষে কাঁচাবাজারে উপস্থিত নারী ভোক্তাদের মাঝে একটি করে বালতি, মগ, হ্যান্ডওয়াস ও ডিটার্জেন্ট পাউডার বিতরণ করা হয়।

সুমন/আরিফ

সর্বশেষ

পাঠকপ্রিয়