ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কর্মী সুরক্ষায় সেইফগার্ডিং ইস্যুতে অ্যাডভোকেসি কার্যক্রম জোরালো করবে ব্র্যাক

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ১৩ জুন ২০২১   আপডেট: ১৮:৪১, ১৩ জুন ২০২১
কর্মী সুরক্ষায় সেইফগার্ডিং ইস্যুতে অ্যাডভোকেসি কার্যক্রম জোরালো করবে ব্র্যাক

ভবিষ্যতে কর্মী সুরক্ষায় সেইফগার্ডিং এবং প্রোটেকশান ফ্রম এক্সপ্লোয়েশান অ্যান্ড এবিউজ (পিএসইএ) বা শোষণ ও বৈষম্য থেকে সুরক্ষার বিষয়টি অত্যধিক গুরুত্ব দিচ্ছে ব্র্যাক।  কর্মীদেরকে আরও সচেতন করতে ভবিষ্যতে অ্যাডভোকেসি কার্যক্রম জোরালো করবে সংস্থাটি।

রোববার (১৩ জুন) কক্সবাজারের একটি হোটেলে ‘সেইফ গাডিং অ্যান্ড পিএসইএ’ শীর্ষক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বক্তারা এ তথ্য তুলে ধরেন।

ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি) চারদিন ব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করে।  প্রশিক্ষণে ব্র্যাকের এইসিএমপির আওতাধীন বিভিন্ন কর্মসূচি থেকে প্রায় ১৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচির (এইচসিএমপি) এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক, একই কর্মসূচির আওতাধীন জেন্ডার বেইজড ভায়োলেন্স (জিবিভি) এর টেকনিক্যাল হেড হাসনে আরা বেগমসহ সংশ্লিষ্টরা।
প্রশিক্ষণের দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন সংস্থাটির এইচএমপির অপারেশন্স হেড শাহানা হায়াত, একই কর্মসূচির আওতাধীন অ্যাডমিন, লজিস্টিক্স অ্যান্ড প্রকিউরমেন্টেন হেড জিয়া উদ্দিন, তৃতীয় দিন উপস্থিত ছিলেন ব্র্যাক এইচসিএমপির মানবসম্পদ বিভাগের অ্যাসিট্যান্ট জেনারেল ম্যানেজার মোহাম্মদ মাহমুদুল হাসানসহ অন্যান্য নেতৃবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাকের এইচসিএমপি কর্মসূচির আওতাধীন ট্রেনিং অ্যান্ড সেইফগার্ডিং ইউনিটের ম্যানেজার ফারজানা সিদ্দিকা। শেষ দিনে প্রশিক্ষক হিসেবে সেশন পরিচালনা করেন ব্র্যাকের লার্নিং অ্যান্ড লিডারশিপ ডেভলপমেন্ট কর্মসূচির খোন্দকার শফিকুল আলম এবং নিতু বড়ুয়া। ব্র্যাক এইচসিএমপির পক্ষ থেকে প্রশিক্ষক হিসেবে অংশ নেন কীর্তি বিজয়া ও রেজাউল কবির।

ব্র্যাক কর্মী, ব্র্যাকের অংশীদার, সুবিধাভোগী, স্বেচ্ছাসেবক, সরবরাহকারী, রোহিঙ্গা ও হোস্ট কমিউনিটির সকল মানুষের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতকরণে ব্র্যাকের সকল কর্মীদের এবং শোষণ ও বৈষম্য থেকে সুরক্ষা বিষয়ক সচেতনতা গড়ে তুলতে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

ফারজানা সিদ্দিকা বলেন, ‘ব্র্যাকের মূল্যবোধ কাজে লাগিয়ে একটি সুন্দর কর্মপরিবেশ তৈরির মাধ্যমে কর্মীদের মধ্যকার সমস্যা নিরসনে ব্র্যাক এইচসিএমপি সেইফগার্ডিং অ্যান্ড পিএসইএ ইউনিট নিরলসভাবে কাজ করছে।’

হাসনে আরা বেগম বলেন, ‘ব্র্র্যাক কর্মীদের সুরক্ষা ও কর্মপরিবেশ ঠিক রাখতে একটি সুন্দর সংস্কৃতি নির্মাণ করতে চায়। তবে আমাদের মনে রাখতে হবে, কর্মীদের পাশাপাশি আমরা যেসব সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করি তাদের সুরক্ষার বিষয়টিও গুরুত্বপূর্ণ।’

হাসিনা আখতার হক বলেন, “‘সেইফগার্ডিং’কে কেবল ‘কর্মী সুরক্ষা’ হিসেবে বিবেচনা করলে হবে না। এটাকে এখন ‘রিসপনসিবিলিটি’ হিসেবে দেখতে হবে। যাতে আমরা নিজেরাই সচেতন হয়ে আমাদের কর্ম পরিবেশ সুন্দরভাবে বজায় রাখতে পারি।”

ঢাকা/সুমন/আরিফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়