ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২১ জ্বিলহজ্জ ১৪৪১

ওয়ালটন কমপ্লেক্স মিরপুরে অগ্নিনির্বাপণ মহড়া

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯  
ওয়ালটন কমপ্লেক্স মিরপুরে অগ্নিনির্বাপণ মহড়া

গ্রাহক সেবা মাসে ‘নিরাপত্তাই প্রথম-মেনে চলা উত্তম’ এই স্লোগানকে সামনে রেখে ওয়ালটন কমপ্লায়েন্স সেকশন থেকে কর্মসূচির অংশ হিসেবে অগ্নিনির্বাপণ মহড়া সম্পন্ন হয়েছে।

এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন ওয়ালটন কমপ্লেক্স মিরপুরের সেফটি অফিসার মোহাম্মদ আমজাদ হোসেন। তিনি নিম্নোক্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করেন এবং সবাইকে বাস্তব প্রশিক্ষণ প্রদান করেন।

এবারের মহড়ার বিষয় ছিল ফায়ার ফাইটিং (অগ্নিনির্বাপণ), যেকোনো অগ্নি পরিস্থিতিতে ইভ্যাকুয়েশন প্রসিডিউর (বহির্গমন পদ্ধতি), ভবনে বিদ্যমান ফায়ার ডোরের ব্যবহার, কনভেনশনাল ফায়ার এলার্ম সিস্টেম, ফায়ার হাইড্রেন্ট লাইনের ব্যবহার নিয়ে আলোচনা এবং হাতে কলমে এসবের ব্যবহার দেখানো হয়েছে।

এছাড়াও ওয়ালটন সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেমের (ডব্লিউএসএমএস) কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদির ব্যবহার, বৈদ্যুতিক কাজের নিরাপত্তা, নিরাপদভাবে কম্প্রেস গ্যাসের (অক্সিজেন, এসিটিলিন, প্রোপেন এবং R-600, 134-a) ব্যবহার সম্পর্কে আলোচনা করা হয়েছে।

অগ্নি নির্বাপণ কাজে ব্যক্তিগত সুরক্ষার সরঞ্জামাদি (ফায়ার ফাইটিং ইক্যুইপমেন্টস) সম্পর্কে পরচিতিকরণ এবং তার ব্যবহারও দেখানো হয়েছে।

এ সময় হট-ওয়ার্ক (ওয়েল্ডিং ও গ্যাস কাটিং) করার সময় দাহ্য বস্তু থেকে নিরাপদ দূরত্ব মেনে কাজ করতে বলা হয়েছে।

মহড়ায় উপস্থিত ছিলেন এডমিন আলী আরিফ খান, রাইজিংবিডির সম্পাদক মোহাম্মদ নওশের আলী এবং ডব্লিউএসএমএসেএর ব্রাঞ্চ ম্যানেজার মীর নাজমুল বোরহান।

নাজমুল বোরহান এই প্রশিক্ষণ মহড়া মাসিকভিত্তিতে চলমান রাখার ওপর গুরত্বারোপ করেন।


রাইজিংবিডি/ঢাকা/১৬ সেপ্টেম্বর ২০১৯/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়