ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

যুক্তরাজ্য যাচ্ছেন শিল্পমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৪, ৮ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাজ্য যাচ্ছেন শিল্পমন্ত্রী

বার্মিংহামে অনুষ্ঠিতব্য ‘তৃতীয় বিট্রিশ বাংলাদেশি বিজনেস অ্যাওয়ার্ড ২০১৯ ’ প্রদান অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাজ্য সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

জানা গেছে, আগামীকাল বুধবার সকালে যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন শিল্পমন্ত্রী।

১০ অক্টোবর বার্মিংহামের হকলে সার্কাস রোডে অবস্থিত বিংলে হলে এ পুরস্কার বিতরণ করা হবে। এতে তিনি প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন।

উল্লেখ্য, যুক্তরাজ্যভিত্তিক ব্রিটিশ বাংলাদেশিদের সংগঠন দেশ ফাউন্ডেশন ইউকে এ অনুষ্ঠান আয়োজন করছে। এতে যুক্তরাজ্য, ইউরোপ ও বাংলাদেশের বরেণ্য উদ্যোক্তা, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, কূটনীতিক, ব্যবসায়ী নেতা, মিডিয়া ব্যক্তিত্বসহ সহস্রাধিক প্রতিনিধি উপস্থিত থাকবেন।

যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশি অভিবাসীদের বিভিন্ন অর্জন এবং ব্রিটিশ অর্থনীতিতে তাঁদের গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৫ সালে এ পুরস্কার চালু করা হয়। প্রথমবারের মত আয়োজিত ওই অনুষ্ঠানে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উপস্থিত ছিলেন। এবার তৃতীয়বারের মত এ পুরস্কার প্রদান করা হচ্ছে।

এর ফলে ব্রিটিশ এবং বাংলাদেশের অর্থনীতিতে ব্রিটিশ বাংলাদেশিদের অবদান জোরদার হবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি এ অনুষ্ঠান ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্ব সম্প্রদায়ের কাছে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বাংলাদেশের সাম্প্রতিক আর্থ সামাজিক অগ্রগতির বিবরণ তুলে ধরবেন। তিনি দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন, গভীর সমুদ্র বন্দর নির্মাণ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, সড়ক, রেল ও নৌ যোগাযোগ অবকাঠামোর উন্নয়নসহ বিনিয়োগ সহায়ক পরিবেশ সৃষ্টিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গৃহিত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে আলোকপাত করবেন।

শিল্পমন্ত্রী ১১ অক্টোবর লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের চ্যান্সেরি ভবনে ব্যবসায়ীদের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত সংলাপে অংশ নেবেন। এর ফলে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্র প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

শিল্পমন্ত্রীর ১৩ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।



ঢাকা/হাসান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়