RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

সরকারি গাড়ি ক্রয়ে দামের সীমা পুনঃনির্ধারণ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৩৬, ১৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি গাড়ি ক্রয়ে দামের সীমা পুনঃনির্ধারণ

সরকারি কাজে ব্যবহারের জন্য মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তরের বিভিন্ন ধরনের যানবাহনের ক্রয়ের দাম পুনঃনির্ধারণ করে দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

রোববার এ সংক্রান্ত একটি  প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ বিভাগের যুগ্ম-সচিব হাবিবুন নাহার স্বাক্ষরিত এই প্রজ্ঞাপন অনুসারে অনূর্ধ্ব ১৬০০ সিসি কারের রেজিস্ট্রেশন, ভ্যাট ও ট্যাক্সসহ মূল্য হবে ৩৫ লাখ টাকা। অনূর্ধ্ব ২৭০০ সিসি জিপের মূল্য (ট্যাক্স ও ভ্যাটসহ) ৯৪ লাখ টাকা (গ্রেড-১ এবং গ্রেড-২ পর্যায়ের কর্মকর্তাদের জন্য)।

অন্য দিকে গ্রেড ৩ বা তদনিম্ন পর্যায়ের কর্মকর্তাদের জন্য জিপের মূল্য হবে ৫৭ লাখ টাকা। পিক-আপ (সিঙ্গেল কেবিন) ২৮ লাখ টাকা (অনূর্ধ্ব ২৫০০ সিসি, রেজিস্ট্রেশন, ভ্যাট ও ট্যাক্সসহ)। পিক-আপ (ডাবল কেবিন) অনূর্ধ্ব ২৫০০ সিসি ৪৯ লাখ টাকা (ভ্যাট ও ট্যাক্সসহ)। মাইক্রোবাস ৪৪ লাখ টাকা (অনূর্ধ্ব ২৭০০ সিসি)।

মোটরসাইকেল এক লাখ ৪০ হাজার টাকা (অনূর্ধ্ব ১২৫ সিসি, রেজিস্ট্রেশন, ভ্যাট ও ট্যাক্সসহ)। অ্যাম্বুলেন্স অনূর্ধ্ব ২৭০০ সিসি মূল্য ৪৪ লাখ টাকা। কোস্টার/মিনিবাস (এসি) মূল্য ৬৯ লাখ টাকা (অনূর্ধ্ব ৪২০০ সিসি)। মিনিবাস (নন-এসি) ৩২ লাখ টাকা অনূর্ধ্ব ২৭৭১ সিসি)। বাস (বড়, নন-এসি) ৪২ লাখ ২৯ হাজার টাকা (অনূর্ধ্ব ৫৮৮৩ সিসি, রেজিস্ট্রেশন ব্যতীত)। ট্রাক-৩৯ লাখ টাকা (৫ টন-রেজিস্ট্রেশন, ভ্যাট ও ট্যাক্সসহ) এবং ট্রাক ৩১ লাখ ৭৫ হাজার টাকা (৩ টন-রেজিস্ট্রেশন, ভ্যাট ও ট্যাক্সসহ)।

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তরগুলোর যানবাহন ক্রয়ে অনুমতি বা বরাদ্দ প্রদানের ক্ষেত্রে এই মূল্য তালিকা অনুসরণের জন্য অর্থ বিভাগ থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

এ বিষয়ে অর্থ বিভাগের এক কর্মকর্তা জানান, সময়ের সঙ্গে সঙ্গতি রেখে সরকারি বিভিন্ন যানবাহনের মূল্য পুনঃনির্ধারণ করে দেয়া হয়েছে। সবাইকে এই সীমার মধ্যে যানবাহন ক্রয় করতে হবে।

 

ঢাকা/হাসনাত/জেনিস

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়